Sourav Ganguly

টেস্ট ক্রিকেটই সেরা, ভারতে এক দিনের বিশ্বকাপের আগে লাল বলের ক্রিকেটের প্রশংসায় সৌরভ

জমে উঠেছে অ্যাশেজ সিরিজ়। তার মাঝেই এ বার টেস্ট ক্রিকেটের প্রশংসা সৌরভ গঙ্গোপাধ্যায়ের মুখে। লাল বলের ক্রিকেটের হয়ে ব্যাট ধরলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১২:৪৬
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র

এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেটের থেকেও টেস্ট ক্রিকেটকে এগিয়ে রাখলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের মুখে। তাঁর মতে, টেস্ট ক্রিকেটই সেরা। নিজের বক্তব্যের সমর্থনে সৌরভ শেষ চারটি টেস্টের কথা বলেছেন। এর মধ্যে রয়েছে ভারত-অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও অ্যাশেজের প্রথম তিন টেস্ট।

Advertisement

হেডিংলেতে অস্ট্রেলিয়াকে হারিয়ে অ্যাশেজ সিরিজ়ে নিজেদের বাঁচিয়ে রেখেছে ইংল্যান্ড। পাঁচ টেস্টের সিরিজে তিন ম্যাচের শেষে ইংল্যান্ড ১-২ ফলে পিছিয়ে রয়েছে।

বেন স্টোকসদের জয়ের পরে টুইটে সৌরভ বলেন, ‘‘সবাই টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলছে। কিন্তু শেষ চারটে টেস্ট দেখিয়ে দিয়েছে কেন আমাদের টেস্ট ক্রিকেট বাঁচিয়ে রাখা উচিত। দুর্দান্ত একটা খেলা দেখলাম। টেস্টই বিশ্বের সেরা ফরম্যাট।’’

Advertisement

অ্যাশেজের প্রথম দু’টি টেস্ট জিতেছিল অস্ট্রেলিয়া। প্রথমে বার্মিংহ্যাম ও তার পরে লর্ডসে জিতেছিলেন প্যাট কামিন্সেরা। দু’টি টেস্টই গড়িয়েছিল শেষ দিনে। দু’দলেরই জেতার সুযোগ ছিল। সেখান থেকে বাজিমাত করে অস্ট্রেলিয়া। হেডিংলেতে তৃতীয় টেস্ট চার দিনে শেষ হয়ে গেলেও সেই ম্যাচেও দু’দলের জেতার সুযোগ ছিল। শেষ পর্যন্ত জেতে ইংল্যান্ড। তাই এই সিরিজ়ের প্রশংসা করেছেন সৌরভ। তার আগে ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ভারত হারলেও সেই টেস্টের কথাও এসেছে সৌরভের টুইটে।

টেস্টের প্রশংসা এর আগে করেছেন বিরাট কোহলি। নিজের অনেক সাক্ষাৎকারে বিরাট বলেছেন, টেস্ট খেলতে সব থেকে বেশি ভালবাসেন। কারণ, এই ফরম্যাটেই এক জন ক্রিকেটারের সেরাটা বেরিয়ে আসে। তাই সাদা বলের ক্রিকেটে বিশ্রাম নিলেও টেস্টে বিরাটকে সাধারণত বিশ্রাম নিতে দেখা যায় না। বুধবার থেকে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবেন তিনি। আবার স্টোকসের মতো ক্রিকেটার দেশের হয়ে টেস্ট খেলবেন বলে এক দিনের ক্রিকেট থেকে অবসর পর্যন্ত নিয়ে নিয়েছেন। সেই টেস্টের হয়েই এ বার ব্যাট ধরলেন সৌরভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন