India vs South Africa

এক সেশনে ১৩৬ রান, এলগারের ১৮৫ রানে ম্যাচ থেকে দূরে সরছে ভারত, চাপ বাড়ছে রোহিতদের

তৃতীয় দিনের প্রথম সেশন গেল দক্ষিণ আফ্রিকার দখলে। ডিন এলগার ও মার্কো জানসেনের জুটি অনেকটা এগিয়ে দিল তাদের। ম্যাচ থেকে ক্রমেই দূরে সরছে ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৬:২৩
Share:

শতরানের জুটির পথে মার্কো জানসেন (বাঁ দিকে) ও ডিন এলগার। ছবি: পিটিআই

ম্যাচে ফিরতে হলে তৃতীয় দিনের প্রথম সেশনে দক্ষিণ আফ্রিকার বাকি ব্যাটারদের তাড়াতাড়ি আউট করতে হত। কিন্তু হল তার ঠিক উল্টো। পুরো সেশন জুড়ে দাপট দেখালেন দক্ষিণ আফ্রিকার দুই ব্যাটার ডিন এলগার ও মার্কো জানসেন। ভারতীয় বোলারদের বিরুদ্ধে দ্রুত রান করলেন তাঁরা। সেশনে উঠল ১৩৬ রান। গেল মাত্র ২ উইকেট। এলগার, জানসেনের ব্যাটে প্রথম ইনিংসে বড় লিডের পথে দক্ষিণ আফ্রিকা।

Advertisement

দ্বিতীয় দিন শতরানের পরে যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই তৃতীয় দিন খেলা শুরু করলেন এলগার। তাঁকে সঙ্গ দিলেন জানসেন। যশপ্রীত বুমরা ও মহম্মদ সিরাজের প্রথম স্পেল তাঁরা সাবধানে খেললেন। প্রসিদ্ধ কৃষ্ণ ও শার্দূল ঠাকুর বল করতে আসার পর বড় শট মারতে শুরু করলেন তাঁরা।

প্রসিদ্ধ ও শার্দূল নিয়ন্ত্রিত বল করতে পারছিলেন না। কোনও ভাবেই ব্যাটারদের সমস্যায় ফেলতে পারছিলেন না তাঁরা। দ্রুত রান উঠছিল। এমনকি রবিচন্দ্রন অশ্বিনও ধাক্কা দিতে পারেননি দক্ষিণ আফ্রিকাকে। তার মাঝেই এক-দু’টি সুযোগ তৈরি হলেও উইকেট আসেনি।

Advertisement

নিজের ১৫০ রান পূর্ণ করেন এলগার। অর্ধশতরান করেন জানসেনও। দেখে মনে হচ্ছিল এই সেশনেই ৪০০ পার করে দেবে দক্ষিণ আফ্রিকা। ১৮৫ রানের মাথায় শার্দূলের লেগ সাইডের বলে গ্লাভস ছুঁইয়ে আউট হন এলগার। তত ক্ষণে নিজের কাজ করে দিয়েছেন তিনি। বিদায়ী সিরিজ়ে ভারতের বিরুদ্ধে টেস্ট নিজের সর্বোচ্চ রান করলেন এলগার।

জেরাল্ড কোয়েৎজ়ি ব্যাট করতে নেমে কয়েকটি বড় শট খেললেও অশ্বিনের বলে আউট হন। শেষ পর্যন্ত মধ্যাহ্নভোজের বিরতিতে দক্ষিণ আফ্রিকার রান ৭ উইকেটে ৩৯২। জানসেন ৭২ রানে ব্যাট করছেন। এখনই ১৪৭ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। এই লিড যত বেশি বাড়ানো যায় সেই চেষ্টা করবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন