Mark Boucher

Mark Boucher: এখনই শাস্তি নয়, দক্ষিণ আফ্রিকার কোচের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগের শুনানি পিছল

গত বছর বাউচারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ আনেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার পল অ্যাডামস। দোষ স্বীকার করে নেন বাউচার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৫৪
Share:

দোষ স্বীকার করে নেন বাউচার। ফাইল চিত্র

সতীর্থের আনা অভিযোগের পর দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার তথা বর্তমান হেড কোচ মার্ক বাউচারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের তদন্ত শুরু হয়েছে। কিন্তু সেই অভিযোগের শুনানি এখন হচ্ছে না বলেই জানা গিয়েছে। মে মাসে শুনানি হতে পারে। তত দিন বাউচারের বিরুদ্ধে কোনও রকমের পদক্ষেপ করা যাবে না।

Advertisement

বর্তমান কোচের বিরুদ্ধে তদন্ত কমিশন গঠন করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। বাউচারের আইনজীবীদের দল সেখানে আবেদন করে শুনানি পিছিয়ে দেওয়ার জন্য। প্রথমে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট জানিয়েছিল ৭ থেকে ১১ মার্চের মধ্যে শুনানি হবে। কিন্তু আইনজীবীরা আবেদনে জানান, ১৭ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ রয়েছে দক্ষিণ আফ্রিকার। পরে ১৮ মার্চ থেকে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ শুরু হবে। এই সময়ের মধ্যে শুনানি না করার আবেদন করেন তাঁরা।

সেই আবেদন মেনে নিয়েছেন তদন্তকারী দলের প্রধান টেরি মোটাউ। তিনি একটি বিবৃতিতে জানান, ‘বাউচারের আইনজীবীরা যে আবেদন করেছেন তা মেনে নেওয়া হয়েছে। দলের ক্ষতি হোক এমন কোনও পদক্ষেপ করা হবে না। মে মাসে এই মামলার শুনানি হতে পারে।’

Advertisement

গত বছর বাউচারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ আনেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার পল অ্যাডামস। ১৯৯৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রোটিয়াদের দলে খেলেন তিনি। দলের উইকেটরক্ষক ছিলেন বাউচার। সেই সময় বাউচার তাঁকে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন বলে অভিযোগ তোলেন অ্যাডামস। দোষ স্বীকার করে নেন বাউচার। ক্ষমাও চান তিনি। তার পরেই শুরু হয় তদন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন