Danushka Gunathilaka

মানসিক সমস্যায় ভুগছেন ধর্ষণে অভিযুক্ত শ্রীলঙ্কার ক্রিকেটার, দ্রুত শুনানির আর্জি

ধর্ষণে অভিযুক্ত শ্রীলঙ্কার ক্রিকেটার দানুষ্কা গুণতিলক মানসিক সমস্যায় ভুগছেন বলে আদালতে জানিয়েছেন তাঁর আইনজীবী। সিডনির আদালতে মামলার দ্রুত শুনানির আর্জিও জানিয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ২৩:৫৩
Share:

দানুষ্কা গুণতিলক। —ফাইল চিত্র

গত বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়ে ধর্ষণের অভিযোগ ওঠে শ্রীলঙ্কার ক্রিকেটার দানুষ্কা গুণতিলকের বিরুদ্ধে। সেই মামলা এখনও চলছে। দীর্ঘ দিন ধরে মামলা চলায় তিনি মানসিক সমস্যায় ভুগছেন বলে জানিয়েছেন গুণতিলকের আইনজীবী। দ্রুত শুনানির আর্জি জানিয়েছেন তিনি। আদালত সেই আর্জি মেনে নিয়েছে বলে খবর।

Advertisement

গুণতিলকের আইনজীবী মুরুগান থঙ্গরাজ সিডনির আদালতে দ্রুত শুনানির আর্জি জানিয়েছেন। তাঁর দাবি, গুণতিলক নির্দোষ। তাই তাড়াতাড়ি শুনানি শেষ হলে দেশে ফিরে আবার ক্রিকেট শুরু করতে পারবেন তিনি। গুণতিলকের পরিবার আর্থিক সমস্যায় মধ্যে দিয়ে যাচ্ছে। ক্রিকেটারও মানসিক সমস্যায় ভুগছেন বলে দাবি করেছেন থঙ্গরাজ। তিনি আরও আবেদন করেছেন যে শুনানির সময় যাতে শুধুমাত্র বিচারক ও আইনজীবীরা থাকেন। বাইরের কেউ সেখানে না থাকেন।

আদালত মেনে নিয়েছে যে গুণতিলকের কিছু মানসিক সমস্যা হচ্ছে। শুনানির সময় সংবাদমাধ্যম উপস্থিত থাকলে সেই সমস্যা আরও বাড়তে পারে। তাই শুধুমাত্র বিচারক ও আইনজীবীদের উপস্থিতিতে দ্রুত শুনানি হবে বলে জানিয়েছেন বিচারক। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু হবে। পাঁচ দিনের মধ্যে শুনানি শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝে ধর্ষণের অভিযোগ ওঠে শ্রীলঙ্কার ক্রিকেটার গুণতিলকের উপর। ইংল্যান্ডের কাছে হারের দিন ভোররাতে সিডনির হোটেল থেকে গ্রেফতার করা হয়েছিল গুণতিলককে। তাঁকে গ্রেফতার করে নিউ সাউথ ওয়েলস পুলিশ। পর দিন তাঁকে ছাড়াই দেশে ফিরেছিল গোটা দল। তাঁর বিরুদ্ধে ধর্ষণের চারটি ক্ষেত্রে অভিযোগ আনা হয়েছিল। সম্মতি ছাড়াই শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়া ছাড়াও অভিযোগকারী মহিলার গলা টিপে ধরেছিলেন বলে অভিযোগ করা হয়েছিল।

দেশের ক্রিকেটার গ্রেফতার হওয়ার পরে মুখ খোলে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। তারা জানায়, আলাদা করে তদন্ত করে দেখবে। গুণতিলক দোষী প্রমাণিত হলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। এর পরেই তাঁকে নির্বাসিত করে শ্রীলঙ্কার বোর্ড। গত বছর নভেম্বর মাসে জামিন পেয়েছিলেন গুণতিলক। ২ লক্ষ অস্ট্রেলিয়ান ডলারের বিনিময়ে জামিন দেওয়া হয়েছিল। এ বার দ্রুত শুনানির দাবি জানালেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন