ICC ODI World Cup 2023

বিশ্বকাপে ব্যাট হাতে নজির শ্রীলঙ্কার বোলারের, এক বলের জন্য ছোঁয়া হল না বিশ্বরেকর্ড

বোলারেরা বল হাতে নজির গড়েই থাকেন। বৃহস্পতিবার বিশ্বকাপের ম্যাচে ব্যাট হাতে রেকর্ড গড়লেন শ্রীলঙ্কার অফ স্পিনার থিকশানা। করতে পারতেন বিশ্বরেকর্ডও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ২১:৪৯
Share:

মাহিশ থিকশানা। ছবি: আইসিসি।

দলের রান লড়াই করার মতো জায়গায় পৌঁছে দিতে পারেননি শ্রীলঙ্কার মাহিশ থিকশানা। ন’নম্বরে ব্যাট করতে নেমে সাধ্য মতো লড়াই করেছেন তিনি। নিজে অপরাজিত থাকলেও সঙ্গীর অভাব তাঁকে সমস্যায় ফেলেছে। তবু নিউ জ়িল্যান্ডের বোলিং আক্রমণে সামনে তাঁর লড়াই বিশ্বকাপে নতুন নজির তৈরি করেছে।

Advertisement

থিকশানা বৃহস্পতিবার খেলেছেন ৯১ বলে ৩৮ রানের অপরাজিত ইনিংস। ৩টি চার এসেছে তাঁর ব্যাট থেকে। তাতেই হয়েছে নজির। এর আগে কোনও ক্রিকেটার বিশ্বকাপে ন’নম্বরে ব্যাট করতে নেমে এত বল খেলতে পারেননি। এর আগে রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যান্ডি মিলেচের দখলে। তিনি ২০০৩ সালের বিশ্বকাপে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেই ন’নম্বরে ব্যাট করতে নেমে ৮৩ বল খেলেছিলেন। করেছিলেন ৬৪ রান। তার আগে রেকর্ডটি ছিল পাকিস্তানের ইমরান খানের দখলে। তিনি ১৯৭৯ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছিলেন ৮২ বল। বিশ্বকাপজয়ী পাক অধিনায়ক সেই ম্যাচে অপরাজিত ছিলেন ২১ রান করে।

বিশ্বকাপে নজির গড়া থিকসানার ইনিংস এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটের নথিতেও জায়গা করে নিয়েছে। ন’নম্বরে নেমে বেশি বল খেলার তালিকায় তাঁর এই ইনিংস থাকবে দ্বিতীয় স্থানে। এ ক্ষেত্রে বিশ্বরেকর্ড ভারতের প্রাক্তন অলরাউন্ডার জয় প্রকাশ যাদবের। তিনি ২০০৫ সালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে নয় নম্বরে ব্যাট করতে নেমে খেলেছিলেন ৯২টি বল। অর্থাৎ, মাত্র এক বলের জন্য বিশ্বরেকর্ড স্পর্শ করা হল না শ্রীলঙ্কার অফ স্পিনারের।

Advertisement

এ দিন বেঙ্গালুরুর ২২ গজে প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা করে ১৭১ রান। জবাবে ২৩.২ ওভারে ৫ উইকেটে ১৭২ রান তুলে নেয় নিউ জ়িল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন