Sunil Gavaskar

Gavaskar-Shami: শামি নিয়ে অবিচল সানি, গুরুত্ব দিচ্ছেন না ধর্মীয় আক্রমণ, ‘এগুলো নিয়ে ভাবা অর্থহীন’

মহম্মদ শামির উপর যে জঘন্য আক্রমণ হয়েছে, তা নিয়ে একটুও বিচলিত নন সুনীল গাওস্কর। কারণ তিনি ওইসব মন্তব্যগুলিকে গুরুত্বই দিতে চান না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ১৩:০৯
Share:

শনিবার সাংবাদিক সম্মেলনে শামির পাশে দাঁড়ানোর জন্য বিরাট কোহলীর প্রশংসা করেন গাওস্কর।

পাকিস্তানের কাছে হারার পর মহম্মদ শামির উপর যে জঘন্য আক্রমণ হয়েছে, তা নিয়ে একটুও বিচলিত নন সুনীল গাওস্কর। কারণ তিনি ওইসব মন্তব্যগুলিকে গুরুত্বই দিতে চান না।

Advertisement

ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, ‘‘যাঁরা এই ধরনের মন্তব্য করছেন, তাঁদের কি আদৌ কোনও গুরুত্ব আছে? মুখোশের আড়ালে থেকে করা এই মন্তব্যগুলোর কোনও তাৎপর্য আছে বলে আমার মনে হয় না। এঁদের কোনও পরিচিতি নেই। ফলে এগুলো নিয়ে মাথা ঘামানোরও কোনও মানে নেই।’’

শনিবার সাংবাদিক সম্মেলনে শামির পাশে দাঁড়ানোর জন্য বিরাট কোহলীর প্রশংসা করেন গাওস্কর। বলেন, ‘‘কোহলী এবং ভারতীয় দলের অন্য ক্রিকেটাররা যে ভাবে শামির পাশে দাঁড়িয়েছে, সেটা দেখে ভাল লাগল। এটা খুব ভাল একটা বিষয়। পরস্পরের পাশে থাকাটা খুব গুরুত্বপূর্ণ। গত সপ্তাহে আমরা ঠিক এটাই দেখেছি।’’

Advertisement

শনিবার শামির পাশে দাঁড়িয়ে কোহলী বলেন, “আমাদের মাঠে নেমে ক্রিকেট খেলার যথেষ্ট কারণ রয়েছে। এক দল মেরুদণ্ডহীন মানুষ কী বলল তাতে আমাদের কিছু যায় আসে না। ওদের কোনও দিন সামনে এসে কিছু বলার ক্ষমতা নেই। মানবিকতার সব থেকে নিচু স্তর দেখতে পেলাম। মানুষ সব থেকে খারাপ কাজ যদি কিছু করতে পারে, সেটা হল ধর্ম নিয়ে কাউকে আক্রমণ করা। ধর্মের ভিত্তিতে কাউকে আলাদা করে দেখার কথা কোনও দিন ভাবিনি। ধর্ম একটা পবিত্র বিষয়। আমাদের ভ্রাতৃত্ব এবং বন্ধুত্ব কখনও নষ্ট হতে দেওয়া উচিত নয়। কখনও এ জিনিস বরদাস্ত করা হবে না।”

শুধু কোহলী বা শামির সতীর্থরাই নন, এই ঘটনার তীব্র নিন্দা করেছেন সচিন তেন্ডুলকরও। সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট বোর্ডও শামির পাশে দাঁড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন