ICC World Cup 2023

রোহিতকে দিয়ে আর হবে না! বিশ্বকাপের পরেই নতুন অধিনায়ক চাইছেন গাওস্কর, বাছলেন নতুন নেতাও

ঘরের মাঠে এক দিনের বিশ্বকাপ খেলবে ভারত। সেই প্রতিযোগিতার পরই সাদা বলের ক্রিকেটে ভারতীয় দলের নতুন অধিনায়ক চাইছেন গাওস্কর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ২১:৫৪
Share:

৫০ ওভারের বিশ্বকাপের পরেই কি রোহিতের বদলে নতুন অধিনায়ক পাবে ভারত? —ফাইল চিত্র

রোহিত শর্মার বদলে যখনই নেতৃত্ব দেওয়ার সুযোগ এসেছে হার্দিক পাণ্ড্যর সামনে, তখনই নজর কেড়েছেন ভারতীয় অলরাউন্ডার। তাই খুব বেশি দেরি না করে দেশের মাটিতে বিশ্বকাপের পরেই রোহিতের বদলে হার্দিককে অধিনায়ক হিসাবে দেখতে চাইছেন সুনীল গাওস্কর।

Advertisement

হার্দিকের মতো অলরাউন্ডার দলে ভারসাম্য আনেন। তিনি যেমন বিধ্বংসী মেজাজে ব্যাট করতে পারেন, তেমনই বল হাতে ব্যাটারের চিন্তার কারণ হতে পারেন। গাওস্কর মনে করেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু হতে চলা এক দিনের সিরিজ়েও বড় ভূমিকা নিতে পারেন হার্দিক। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে খেলবেন না রোহিত। সেই ম্যাচে নেতৃত্ব দেবেন হার্দিক। গাওস্কর বলেন, “গুজরাত টাইটান্স এবং ভারতীয় দলকে যে ভাবে নেতৃত্ব দিয়েছে হার্দিক, তা প্রশংসনীয়। আমার মনে হয়, যদি মুম্বইয়ে প্রথম ম্যাচে ভারত জিততে পারে, তা হলে বিশ্বকাপের পরে হার্দিককেই অধিনায়ক হিসাবে ভাবা উচিত।”

ভারতীয় দলের মিডল অর্ডারে হার্দিকের থাকা দলের কাছে বিরাট পাওয়া বলে মনে করেন গাওস্কর। তিনি বলেন, “মিডল অর্ডারে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখে হার্দিক। গুজরাতের হয়ে খেলার সময় নিজের ব্যাটিং অর্ডার পরিবর্তন করত ও। হার্দিক জানে কখন দ্রুত রান তোলা প্রয়োজন। সেই অনুযায়ী মাঠে নামত ও। কেউ যদি নিজে দায়িত্ব নিতে চায়, অন্য ক্রিকেটারকে এগিয়ে না দিয়ে নিজে সামনে থেকে লড়াই করে, তা হলে বুঝতে হবে, সে খুব গুরুত্বপূর্ণ ক্রিকেটার।”

Advertisement

হার্দিকের নেতৃত্ব দেওয়ার ধরনও পছন্দ গাওস্করের। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, “হার্দিক নেতৃত্ব দেওয়ার সময় দলের সকলের মধ্যে একটা স্বস্তি কাজ করে। হয়তো সেটা ও যে ভাবে দলকে চালায় সেটার জন্যই দেখা যায়। দলের ক্রিকেটারদের মাথা থেকে চিন্তা দূর করে দেয় ও। এটা খুব গুরুত্বপূর্ণ। এমন পরিবেশ থাকলে ক্রিকেটাররাও নিজেদের সেরাটা দিতে পারে।”

১৭ মার্চ ভারতের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচ খেলতে নামবে অস্ট্রেলিয়া। মুম্বইয়ে হবে সেই ম্যাচ। দ্বিতীয় ম্যাচ ১৯ মার্চ। শেষ ম্যাচ হবে ২২ মার্চ। এই দু’টি ম্যাচ হবে বিশাখাপত্তনম এবং চেন্নাইয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন