T20 World Cup 2022

‘আমরা নয়, চাপে আছে ওরাই’, দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে হুঙ্কার শাকিবের

বাংলাদেশ আগে কখনও টি-টোয়েন্টি ফরম্যাটে দক্ষিণ আফ্রিকাকে হারায়নি। তবু শাকিবের দাবি, বৃহস্পতিবার যথেষ্ট লড়াই করার ক্ষমতা রয়েছে তাঁর দলের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ২১:৩১
Share:

প্রোটিয়াদের হুঙ্কার দিলেন শাকিব। ফাইল ছবি

প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে ফুটছে বাংলাদেশ। এতটাই যে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগে একেবারেই চাপে নেই দল। অধিনায়ক শাকিব আল হাসানের কথাতেই সেটা স্পষ্ট। তিনি সাফ বলে দিয়েছেন, বাংলাদেশের কোনও চাপে নেই। উল্টে চাপে থাকবে দক্ষিণ আফ্রিকা। জ়িম্বাবোয়ের বিরুদ্ধে যাদের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে।

Advertisement

বুধবার শাকিব বলেছেন, “দুটো দলের কাছেই এই ম্যাচ গুরুত্বপূর্ণ। কিন্তু দক্ষিণ আফ্রিকা বেশি চাপে থাকবে। প্রথম ম্যাচে পয়েন্ট হারিয়েছে ওরা। এটা ওদের কাছে মরণ-বাঁচন ম্যাচ। আমাদের একটা জয় রয়েছে। তার উপর এমন মাঠে বৃহস্পতিবার খেলতে নামব যেখানে স্পিনাররা সাহায্য পায়। ওদের দলে বিশ্বমানের ক্রিকেটার রয়েছে মানছি। কিন্তু আমরাও নিজেদের দক্ষতার সেরাটা কাজে লাগাব।”

বাংলাদেশ আগে কখনও টি-টোয়েন্টি ফরম্যাটে দক্ষিণ আফ্রিকাকে হারায়নি। তবু শাকিবের দাবি, বৃহস্পতিবার যথেষ্ট লড়াই দেওয়ার ক্ষমতা রয়েছে তাঁর দলের। বলেছেন, “দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাম্প্রতিক কালে আমাদের রেকর্ড বেশ ভাল। যতই সেটা অন্য ফরম্যাটে হোক না কেন। মানসিক ভাবে সেটা আমাদের এগিয়ে রাখবে। পরিষ্কার মাথা নিয়ে ম্যাচে নামতে চাই এবং খেলাটাকে উপভোগ করতে চাই। সিডনিতে অনেক বাংলাদেশি থাকেন। আশা করি ম্যাচে গোটা স্টেডিয়াম ভর্তি থাকবে।”

Advertisement

নেদারল্যান্ডস ম্যাচে দুই ওপেনার সৌম্য সরকার এবং নাজমুল হোসেন শুরুটা দারুণ করেছিলেন। ৫.১ ওভারে উঠে গিয়েছিল ৪৩ রান। গত ৩০ ম্যাচে যা বাংলাদেশের সর্বোচ্চ ওপেনিং জুটি। প্রোটিয়াদের বিরুদ্ধে একই ছন্দ বজায় রাখতে চান শাকিবরা। বলেছেন, “ওপেনিং জুটি আমাদের আত্মবিশ্বাসী করে দিয়েছে। নেদারল্যান্ডসের বিরুদ্ধে দু’জনকেই আত্মবিশ্বাসী দেখিয়েছে, যেটা রান করার থেকেও বেশি ইতিবাচক। এখন আমরা অনেক স্বাধীনতা নিয়ে খেলতে নামব। দক্ষিণ আফ্রিকার পেসারদের বিরুদ্ধে সম্প্রতি খেলেছি। জানি ওরা কী করতে পারে। এক দিনের ক্রিকেটে আমরা ওদের বিরুদ্ধে সফল হয়েছি। আশা করি বিশ্বকাপেও ওদের পরিকল্পনার মোকাবিলা করে জিততে পারব।”

শাকিব প্রশংসা করেছেন জোরে বোলার তাসকিম আহমেদেরও। বলেছেন, “মাশরফি মোর্তাজার অবসরের পর ও আমাদের দলের অন্যতম নেতা। গত দু’-তিন বছরে বাংলাদেশের হয়ে দারুণ খেলেছে। সামনে থেকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রাখে। তিনটে ফরম্যাটেই আমাদের জোরে বোলাররা ভাল খেলছে। ওদের প্রত্যেকের জন্যে গর্বিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন