T20 World Cup 2022

বৃহস্পতিবার সামনে জ়িম্বাবোয়ে, পাকিস্তান এখনও ভুলতে পারছে না ভারতের বিরুদ্ধে হার

ভারতের বিরুদ্ধে সেই হারের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি পাকিস্তান। জ়িম্বাবোয়ে ম্যাচের আগে সে কথাই বললেন ব্যাটার ইফতিকার আহমেদ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ২০:০৯
Share:

এখনও হতাশ পাকিস্তান। ছবি রয়টার্স

রবিবার বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের কাছে হেরেছে পাকিস্তান। বুধবার পার‌্থে ‌জ়িম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে খেলতে নামছে তারা। তবে ভারতের বিরুদ্ধে সেই হারের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি পাকিস্তান। জ়িম্বাবোয়ে ম্যাচের আগে সে কথাই বললেন ব্যাটার ইফতিকার আহমেদ। সঙ্গে এটাও জানিয়েছেন, হারের পর অধিনায়ক এবং কোচেদের কথাতে কিছুটা চাঙ্গা হয়ে উঠেছেন তাঁরা।

Advertisement

ভারতের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ অর্ধশতরান করেছিলেন ইফতিকার। বোলারদের পাল্টা চাপে ফেলেছিলেন। তবে দিনের শেষে তা কাজে লাগেনি। ইফতিকার বলেছেন, “বরাবরের মতোই ভাল ম্যাচ হয়েছে। এ ধরনের ম্যাচে সব সময়ই লড়াই হয়। ওই ম্যাচের পর অনুশীলন করেছি। আত্মবিশ্বাসও রয়েছে। আশা করি ঘুরে দাঁড়িয়ে ভাল একটা ম্যাচ উপহার দিতে পারব।”

এর পরেই ইফতিকার বলেন, “এ ধরনের বড় ম্যাচে হারলে হতাশ হওয়া স্বাভাবিক। আমাদের হৃদয় ভেঙে গিয়েছে। ২০ কোটি মানুষ আমাদের সমর্থন করছিলেন। তা সত্ত্বেও জিততে পারিনি। এটা হজম করা সত্যিই খুব কঠিন। তাই কোনও মতেই এটা বলতে পারি না যে কিছুই হয়নি।”

Advertisement

হারের পরেও অধিনায়ক বাবর আজ়ম এবং কোচেদের কথাই তাঁদের অনুপ্রাণিত করেছে বলে জানিয়েছেন ইফতিকার। ম্যাচের পর পাক বোর্ড একটি ভিডিয়ো পোস্ট করে, যেখানে বাবরকে দেখা যায় সতীর্থদের সান্ত্বনা দিতে। তা নিয়ে ইফতিকার বলেছেন, “হারের পরেও যে ভাবে অধিনায়ক এবং দল পরিচালন সমিতি প্রত্যেক ক্রিকেটারের পাশে দাঁড়িয়েছে, সেটা খুবই ভাল। বাবর এবং কোচেরা বার বার একটাই কথা বলেছেন, এটাই বিশ্বকাপে আমাদের শেষ ম্যাচ নয়। বরং প্রথম ম্যাচ। সেই ম্যাচে প্রত্যেকে নিজেদের সেরাটা দিয়েছে। এ বার সামনের ম্যাচের দিকে আমাদের তাকাতে হবে।”

এ দিকে, ভারতের বিরুদ্ধে শাহিন আফ্রিদিকে খেলানোয় তীব্র ক্ষুব্ধ প্রাক্তন জোরে বোলার ওয়াকার ইউনিস। ওয়াকারের মতে, আধা সুস্থ শাহিনকে খেলিয়ে নিজেদের পায়ে নিজেরাই কুড়ুল মেরেছেন বাবররা। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সংবাদমাধ্যমে বলেছেন, “শাহিন কেমন বোলার আমরা সবাই জানি। কিন্তু শাহিনকে দেখে বোঝা যাচ্ছিল ও পুরো সুস্থ নয়। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে শাহিন দলে ছিল না। তখনই আমি বাবরকে জিজ্ঞাসা করেছিলাম, শাহিন যদি বিশ্বকাপে খেলে তা হলে সেই সিরিজ়ে কেন নেই? ভারতের বিরুদ্ধে নামার আগে মোট ৬ ওভার বল করেছে শাহিন। এ ভাবে কাউকে মাঠে নামিয়ে দিলে এটাই হবে। বাবর ভুল করেছে।”

শাহিন সুস্থ না থাকায় তিনি দলের বোঝা হয়ে দাঁড়িয়েছেন বলে মনে করেছেন ওয়াকার। তিনি বলেছেন, “এই শাহিনকে আমরা চিনি না। ও একেবারেই ছন্দে নেই। ছন্দে না থাকা শাহিনকে নিয়ে দলের বোঝা বাড়িয়েছে বাবর। এমনিতেই পাঁচ বোলারে খেলছে পাকিস্তান। সেখানে এক জন বোলার ছন্দে না থাকলে দল চাপে পড়ে যায়। ভারতের বিরুদ্ধে সেটাই হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন