T20 World Cup 2022

কোহলির কথাতেই তো ‘নো বল’ দিলেন আম্পায়ার, হারের পর ক্ষোভে ফুঁসছেন পাকিস্তানের প্রাক্তনরা

মহম্মদ নওয়াজ়ের শেষ ওভারে একটি নো বলকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত। ওভারের চতুর্থ বল কোহলির কোমরসমান উচ্চতায় করেন নওয়াজ়। ডিপ স্কোয়ার লেগের উপর দিয়ে ছয় মারেন কোহলি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১২:৫৪
Share:

নো বল নিয়ে আম্পায়ারের সঙ্গে তর্ক বাবরদের। ছবি টুইটার

ভারত বনাম পাকিস্তান ম্যাচের শেষ ওভার হঠাৎই উত্তপ্ত হয়ে উঠেছিল। মহম্মদ নওয়াজ়ের শেষ ওভারে একটি নো বলকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত। ওভারের চতুর্থ বল কোহলির কোমরসমান উচ্চতায় করেন নওয়াজ়। ডিপ স্কোয়ার লেগের উপর দিয়ে তা মাঠের বাইরে ফেলে দেন বিরাট কোহলি। এর পরেই আম্পায়ারকে ঘিরে ধরেন পাকিস্তানের ক্রিকেটাররা। তাঁদের দাবি, ওটা কোনও মতেই নো বল ছিল না। আম্পায়াররা তাঁদের সিদ্ধান্তে অনড় থাকেন।

Advertisement

ম্যাচের পর নো বল প্রসঙ্গে আম্পায়ারদের তুলোধনা করেছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররা। তার মধ্যে রয়েছেন ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিসের মতো জোরে বোলাররা। আক্রম বলেছেন, “বলটা ক্রমশ নীচু হয়ে যাচ্ছিল। খালি চোখে দেখে কখনওই ওটা নো বল মনে হয়নি। ব্যাটে লাগার আগেই বলটা অনেক নীচু হয়ে গিয়েছিল। যে কোনও ব্যাটারই নো বলের দাবি জানাবে। কোহলির কোনও দোষ ছিল না। কিন্তু এত বড় ম্যাচে যেখানে প্রযুক্তি রয়েছে, তা হলে সেটা ব্যবহার করা হোক। কেন ম্যাচটাকে উত্তপ্ত হতে দেওয়া হল?”

ওয়াকার জানিয়েছেন, আম্পায়াদের সিদ্ধান্ত নিতে দেরি হওয়ার কারণেই ম্যাচ উত্তপ্ত হয়ে উঠেছিল। বলেছেন, “বল কোমরসমান উচ্চতায় থাকলে স্কোয়ার লেগ আম্পায়ারের প্রথম কাজই হচ্ছে হাত তুলে নো বলের ইঙ্গিত দেওয়া। উনি (মারাইস ইরাসমাস) অভিজ্ঞ আম্পায়ার। সরাসরি নিজের প্রতিক্রিয়া জানাতে পারতেন। তা না করে তিনি রিপ্লে দেখে এবং কোহলি বলার পর নো বল দিলেন। নো বল ছিল কি না সেই বিতর্কে যেতে চাই না। কিন্তু আম্পায়ারের উচিত ছিল তখনই সিদ্ধান্ত নেওয়া।”

Advertisement

নিজের মতামত জানিয়েছেন শোয়েব মালিকও। তাঁর কথায়, “তৃতীয় আম্পায়ারের মতো বিকল্প হাতের সামনেই ছিল। সেটা আগে নেওয়া হল না কেন? এ ধরনের উত্তেজক ম্যাচে সিদ্ধান্ত নিতে দেরি করা উচিত হয়নি। যে কেউ ভুল করতে পারে। কিন্তু আগে তো তৃতীয় আম্পায়ারের সঙ্গে কথা বলা দরকার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন