India vs Pakistan

টি২০ বিশ্বকাপ ফাইনালে কি আবার ভারত-পাকিস্তান? কী হলে আগামী রবিবার হতে পারে এই ম্যাচ

ভারত এবং পাকিস্তান দুই দলই সেমিফাইনালে উঠেছে। দুই দলই মুখোমুখি অন্য প্রতিপক্ষের। নিজেদের ম্যাচ জিততে পারলে সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৭:২৯
Share:

আবার কি বাবরদের বিরুদ্ধে খেলবেন রোহিতরা? ফাইল ছবি

বাংলাদেশকে হারিয়ে ভারতের পাশাপাশি গ্রুপ ২ থেকে সেমিফাইনালে উঠে গেল পাকিস্তান। প্রথম সেমিফাইনালে তারা খেলবে নিউজ়িল্যান্ডের বিপক্ষে। জ়িম্বাবোয়েকে হারানোর পর সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ইংল্যান্ড। অর্থাৎ দুই প্রতিবেশী দেশ যদি নিজেদের প্রতিপক্ষকে হারাতে পারে, তা হলে আগামী রবিবার মেলবোর্নে আবার ভারত-পাকিস্তান ম্যাচ হতে পারে। সে ক্ষেত্রে ২০০৭-এর পর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে দুই দেশ।

Advertisement

গ্রুপ ১ থেকে আগেই নিউজ়িল্যান্ড এবং ইংল্যান্ড সেমিফাইনালে উঠে গিয়েছে। নিউজ়‌িল্যান্ড প্রথম সেমিফাইনাল খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। আগামী ৯ নভেম্বর সিডনিতে দুপুর ১.৩০ থেকে শুরু হবে ম্যাচ। গত বারেও মুখোমুখি হয়েছিল এই দুই দল। তবে সে বার গ্রুপ পর্বে খেলেছিল তারা। পাকিস্তান জিতেছিল পাঁচ উইকেটে। প্রথমে ব্যাট করে নিউজ়িল্যান্ড আট উইকেট হারিয়ে ১৩৪ রান তোলে। দুরন্ত বল করে হ্যারিস রউফ ২২ রানে চার উইকেট নেন। জবাবে পাকিস্তানের কোনও ব্যাটার বড় রান না পেলেও জিততে অসুবিধা হয়নি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

ভারত শেষ বার ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছে ২০১২ সালে। তার আগে ২০০৭-এ প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচ স্মরণীয় হয়ে রয়েছে যুবরাজ সিংহের ছয় ছক্কার জন্যে। ২০১০ সালে ভারত হেরে যায় তিন রানে। এর পর ২০১২ সালে ভারত জেতে ৭০ রানে। সেই ম্যাচে দুরন্ত বোলিং করেন হরভজন সিংহ। অর্থাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি সাক্ষাতে ভারত এগিয়ে ২-১ ব্যবধানে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন