India vs Pakistan

রবিবার কাকে চাইছেন, ভারত না ইংল্যান্ড? দলকে ফাইনালে তুলে জানিয়ে দিলেন রিজ়ওয়ান

বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে ভারত যদি ইংল্যান্ডকে হারায়, তা হলে রবিবার মেলবোর্নে বহু প্রতীক্ষিত সেই লড়াই দেখা যেতে চলেছে। ফাইনালে ভারত এবং ইংল্যান্ডের মধ্যে কাকে চান, জানালেন রিজ়ওয়ান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১১:১৩
Share:

ভারত এবং ইংল্যান্ডের মধ্যে নিজের পছন্দ বেছে নিলেন রিজ়‌ওয়ান। ফাইল ছবি

বুধবার প্রথম সেমিফাইনালে নিউজ়িল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে গিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার ভারত যদি ইংল্যান্ডকে হারাতে পারে, তা হলে রবিবার মেলবোর্নে দুই পড়শি দেশের ধুন্ধুমার যুদ্ধ দেখা যেতে পারে। আগের দিন পাকিস্তান দলের উপদেষ্টা ম্যাথু হেডেন জানান, ফাইনালে তিনি ভারতকে চান। একই কথা শোনা গিয়েছে মহম্মদ রিজ়ওয়ানের গলাতেও। তিনিও ফাইনালে ভারতকেই চাইছেন।

Advertisement

ম্যাচের পর সম্প্রচারকারী চ্যানেলে রি‌জ়ওয়ান বলেছেন, “আমার মতোই সতীর্থরা চাইছে ভারতের বিরুদ্ধে ফাইনাল খেলতে। কোনও কোনও সতীর্থ আবার আমাদের এ বারের যাত্রাকে ১৯৯২ বিশ্বকাপের সঙ্গে তুলনা করছে। তাই ওরা সেই বিশ্বকাপের মতোই ফাইনালে চাইছে ইংল্যান্ডকে। কিন্তু আমি চাই, ভারতের বিরুদ্ধে আমাদের খেলা হোক।”

ওপেনিংয়ে দুর্দান্ত খেলে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে দলকে জেতাতে মুখ্য ভূমিকা নিয়েছেন রিজ়‌ওয়ান। ম্যাচের সেরাও তিনি। রিজ়‌ওয়ানের মতে, ভারত-পাকিস্তানের দ্বৈরথ বিশ্বের সবচেয়ে বড় ম্যাচ। তিনি বলেছেন, “আমার মতে, বিশ্বের সবচেয়ে বড় সিরিজ় হল অ্যাশেজ়। কিন্তু তার থেকেও বড় ম্যাচ হল ভারত বনাম পাকিস্তান। গোটা বিশ্ব এই ম্যাচ দেখতে উপভোগ করে। এর থেকে বেশি আর কী চাইতে পারি?”

Advertisement

প্রসঙ্গত, বুধবার সিডনিতে নিউজ়িল্যান্ডকে হারিয়ে ওঠার পরে পাকিস্তানের উপদেষ্টা ম্যাথু হেডেন ধারাভাষ্যকারদের সঙ্গে কথা বলার সময় বলেন, ‘‘আমরা ভারতের বিরুদ্ধে খেলতে চাই। দু’দেশের সমর্থকদের কথা ভেবে এ কথা বলছি। কারণ, যদি ভারত-পাকিস্তান খেলতে নামে তা হলে বিশ্বের তিন ভাগের এক ভাগ মানুষ একটা খেলা দেখবে।’’

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে কী ভাবে জেতালেন দলকে? পাকিস্তানের উইকেটকিপারের উত্তর, “আগে অনেক বেশি কাট করার চেষ্টা করতাম। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে জোরে বল মারার দিকে বেশি নজর দিয়েছি। প্রথম বলেই চার মেরেছি। আমি যে এলাকা দিয়ে মারতে ভালবাসি, সেখানেই ট্রেন্ট বোল্ট বল করছিল। পিচের আচরণের সঙ্গে নিজেকে মানিয়ে নিয়ে সে ভাবে খেলতে শুরু করি। পাওয়ার প্লে-তে আক্রমণ করা শুরু থেকেই লক্ষ্য ছিল আমাদের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন