T20 World Cup 2022

ভারতের বিরুদ্ধে হার, তবু বিশ্বকাপের আগে অন্যদের থেকে স্বস্তিতে দক্ষিণ আফ্রিকা, কেন?

ভারত সফরে ভাল খেলতে না পারলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আশাবাদী বাভুমা। দল হিসাবে যতটা সম্ভব ভাল ক্রিকেট খেলাই লক্ষ্য তাঁর। দলের সকলে মিলে বিশ্বকাপ উপভোগ করতে চান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ২০:২৮
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আশাবাদী বাভুমা। ফাইল ছবি।

ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি এবং এক দিনের সিরিজ় হেরেছে দক্ষিণ আফ্রিকা। রানের মধ্যে নেই অধিনায়ক টেম্বা বাভুমাও। অসুস্থতার জন্য ভারতের বিরুদ্ধে শেষ দু’টি এক দিনের ম্যাচ খেলতে পারেননি। যদিও অস্ট্রেলিয়ার মাটিতে পা দিয়েই বাভুমা জানিয়ে দিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাঁরা তৈরি।

Advertisement

বিশ্বকাপের অন্য অধিনায়কদের থেকে কিছুটা স্বস্তিতেই আছেন বাভুমা। কারণ তাঁর দলকে নিয়ে এ বার প্রত্যাশার চাপ কম। নিজেই এ কথা জানিয়েছেন। বাভুমা বলেছেন, ‘‘দল হিসাবে আমাদের উপর প্রত্যাশার চাপ বেশি নেই। তার মানে এই নয় যে, সমর্থকরা হতাশায় ভুগবেন।’’ প্রত্যাশা না থাকাই বাড়তি সুবিধা বলে দাবি তাঁর।

কনুইয়ের চোট সারিয়ে মাঠে ফেরার পর থেকেই চেনা ছন্দে নেই বাভুমা। আশা করছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে হারানো ছন্দ ফিরে পাবেন। তিনি বলেছেন, ‘‘টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আমরা খুবই উত্তেজিত। আমরা ইতিবাচক মানসিকতা নিয়েই অস্ট্রেলিয়ায় এসেছি। যত দূর সম্ভব, আমরা তত দূরেই যেতে চাই। জানি ভারতের বিরুদ্ধে সিরিজ়টা আমাদের ভাল যায়নি। সে জন্য সব শেষ বা হতাশার কোনও কারণ নেই। ছেলেরা ভাল ছন্দে রয়েছে। দল হিসাবে ভাল পারফরম্যান্স করার আত্মবিশ্বাস আমাদের রয়েছে।’’

Advertisement

দক্ষিণ আফ্রিকা কোনও দিন বিশ্বকাপ জিততে পারেনি। এক দিনের বা টি-টোয়েন্টি বিশ্বকাপ এলেই তাই আলোচনা শুরু হয় দক্ষিণ আফ্রিকাকে নিয়ে। শুরু হয় কাটাছেঁড়া। শক্তিশালী দল হয়েও কেন চ্যাম্পিয়ন হতে পারে না আফ্রিকার দেশটি? বাভুমা বলেছেন, ‘‘আগেই বলেছি, আমাদের নিয়ে বিরাট প্রত্যাশা নেই। জানি, আমাদের উপর সব সময় নজর থাকবে। ভাল প্রস্তুতি নিয়ে এসেছি আমরা। যতটা ভাল খেলা সম্ভব, ততটাই ভাল খেলতে চাই। প্রতিযোগিতাটা উপভোগ করতে চাই সকলে।’’

দল নিয়ে খুশি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। চোটের জন্য পাচ্ছেন না রাসি ভ্যান ডার ডুসেন এবং ডোয়েন প্রিটোরিয়াসকে। তাতে কি দলের শক্তি কমবে? কে নেই, তা নিয়ে ভাবছেন না বাভুমা। যাদের পেয়েছেন, তাদের নিয়েই সেরা ক্রিকেট খেলতে চান। মার্কো জানসেন আসায় দলের বোলিং শক্তি এবং বৈচিত্র্য বাড়বে বলে মনে করছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন