T20 World Cup 2022

ভারতীয় দলের সঙ্গে দ্বিতীয় বিশ্বকাপ, তর সইছে না কার?

২০১১ বিশ্বকাপ জয়ে তাঁর অবদানের কথা এক বাক্যে মানেন সেই দলের ক্রিকেটাররা। দ্রাবিড়ের অনুরোধে তিনি আবার যুক্ত হয়েছেন রোহিতদের সঙ্গে। ভারতীয় দলের সঙ্গে রয়েছেন গত জুলাই মাস থেকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৩:৫৭
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দল। ফাইল ছবি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় রোহিত শর্মা, বিরাট কোহলিদের মানসিক ভাবে চাঙ্গা, আত্মবিশ্বাসী রাখার গুরুত্বপূর্ণ দায়িত্ব তাঁর কাঁধে। এ বারই অবশ্য প্রথম নয়। আগেও ভারতীয় দলের মনোবিদ হিসাবে কাজ করেছেন প্যাডি আপটন।

Advertisement

২০১১ সালে এক দিনের বিশ্বকাপ জয়ের নেপথ্যে বিশেষ অবদান ছিল আপটনের। সে অর্থে ভারতীয় দলের সঙ্গে তাঁর এটি দ্বিতীয় বিশ্বকাপ। ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ের অনুরোধে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের সঙ্গেও অস্ট্রেলিয়া গিয়েছেন এই মনোবিদ। রোহিত, কোহলিদের মানসিক স্থিতিশীলতা ঠিক রাখাই তাঁর কাজ। আপটনের কাছে অতীতে উপকৃত হয়েছেন ভারতের বহু ক্রিকেটার। সেই আপটন মনে করছেন আসল সময় এ বার হাজির।

গত জুলাই মাস থেকে ভারতীয় দলের সঙ্গে রয়েছেন আপটন। ক্রিকেটারদের যাতে অতিরিক্ত পরিশ্রম না হয়, সে দিকেও খেয়াল রাখছেন তিনি। শারীরিক ক্লান্তি যাতে ভারতীয় দলের সদস্যদের মানসিক ভাবে ক্লান্ত না করে, তা নিশ্চিত করছেন আপটন। এশিয়া কাপে রোহিতদের সঙ্গে দুবাই গিয়েছিলেন।

Advertisement

অস্ট্রেলিয়া যাওয়ার আগে ভারতীয় দলের একটি ছবি সমাজমাধ্যমে দিয়েছেন আপটন। তিনি লিখেছেন, ‘মূল প্রতিযোগিতার সময় উপস্থিত। এটার জন্যই আমরা এত দিন অপেক্ষা করছিলাম। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সব রকম প্রস্তুতি নিয়েছি আমরা।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান। ২৩ অক্টোবর বাবর আজমদের মুখোমুখি হবেন রোহিতরা। দেশের মাটিতে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় জিতে আত্মবিশ্বাসী ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন