Team India

বিশ্বরেকর্ড গড়ে দেড় দিনে জয় ভারতের, তবু ঘুচল না ৭১ বছরের লজ্জা, কী হয়েছিল সে দিন?

৭১ বছর আগে এক দিনে ২০ উইকেট হারিয়েছিল ভারত। ভারতীয় ক্রিকেটের লজ্জার সেই দিনের শাপমুক্তি হল না। কেপ টাউনে দেড় দিনে ভারত টেস্ট জিতলেও ঘুচল না সেই লজ্জা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৬:০৫
Share:

রোহিত শর্মা এবং যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রেকর্ড গড়ে জিতেছে ভারত। কিন্তু নিজেদের লজ্জার দিন কি ঢাকতে পারল? ৭১ বছর আগে এক দিনে ২০ উইকেট হারিয়েছিল ভারত। ভারতীয় ক্রিকেটের লজ্জার সেই দিনের শাপমুক্তি হল না। কেপ টাউনে দেড় দিনে ভারত টেস্ট জিতলেও ঘুচল না সেই লজ্জা।

Advertisement

১৯৫২ সালের সেই ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। ম্যাঞ্চেস্টার টেস্টের প্রথম দু’দিন ব্যাট করেছিল ইংল্যান্ড। শতরান করেছিলেন ইংরেজ অধিনায়ক লেনার্ড হুটন। ৩৪৭ রান তুলে তৃতীয় দিনে ইনিংস ডিক্লেয়ার করে দেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে সেই দিনই ২০ উইকেট চলে যায় ভারতের। পঙ্কজ রায়, বিনু মাঁকড়, বিজয় হজারে সমৃদ্ধ ভারতীয় ব্যাটিংকে ভেঙে গুঁড়িয়ে দেন ফ্রেড ট্রুম্যান, অ্যালেক বেডসের, টোনি লকেরা।

ভারত প্রথম ইনিংসে করেছিল ৫৮ রান। পরের ইনিংসে করে ৮২। দ্বিতীয় ইনিংসে হেমু অধিকারীর করা ২৭ রানই ছিল সর্বোচ্চ। ইংল্যান্ডের ট্রুম্যান প্রথম ইনিংসে একাই নিয়েছিলেন ৮ উইকেট। পরের ইনিংসে ৫ উইকেট নেন বেডসের এবং ৪ উইকেট নেন লক।

Advertisement

কেপ টাউনে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৫৫ রানে অল আউট হয়ে যায়। এক সেশনে সেই ইনিংস শেষ হয়েছিল। পরের সেশনে শেষ হয়ে যায় ভারতের ইনিংস। তারা করেছিল ১৫৩ রান। শেষ ৬ উইকেট গিয়েছিল কোনও রান না করে। তৃতীয় সেশনে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। তারা সেই সেশনে ৩ উইকেট হারায়। পরের দিন যদিও প্রথম সেশনেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। ১৭৬ রান করে তারা। ভারতের সামনে লক্ষ্য ছিল ৭৯ রানের। ৩ উইকেট হারিয়ে সেই রান তুলে নেয় ভারত। গোটা ম্যাচে ৩৩টি উইকেট পড়ে।

কেপ টাউনে দেড় দিনে শেষ হয়ে যায় ম্যাচ। ১৯৫২ সালের ম্যাচটি শেষ হয়েছিল তিন দিনে। কিন্তু সেই ম্যাচ ভারতকে বড় লজ্জার মুখে ফেলে দিয়েছিল। কেপ টাউনে প্রথম বার টেস্ট জিতেও সেই লজ্জা ঢাকা গেল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন