Oscar Pistorius

১১ বছর আগে বান্ধবীকে খুন, জেলবন্দি অ্যাথলিট মুক্তি পেলেন প্যারোলে

প্যারোলে মুক্তি পেলেন অস্কার পিস্টোরিয়াস। ২০১৬ সালে জেলবন্দি হয়েছিলেন পিস্টোরিয়াস। গত বছর নভেম্বরেই তাঁর প্যারোলে মুক্তি চূড়ান্ত হয়েছিল। সেই সময় বাড়িও ফিরে গিয়েছিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৪:৩১
Share:

বান্ধবী রিভার সঙ্গে অস্কার পিস্টোরিয়াস। —ফাইল চিত্র।

অবশেষে মুক্তি পেলেন অস্কার পিস্টোরিয়াস। প্যারোলে মুক্তি পেলেন তিনি। ২০১৬ সালে জেলবন্দি হয়েছিলেন পিস্টোরিয়াস। গত বছর নভেম্বরেই তাঁর প্যারোলে মুক্তি চূড়ান্ত হয়েছিল। সেই সময় বাড়িও ফিরে গিয়েছিলেন তিনি। পিস্টোরিয়াস তাঁর এক আত্মীয়ের বাড়িতে রয়েছেন বলে জানা গিয়েছে।

Advertisement

পিস্টোরিয়াস পরিচিত ছিলেন ‘ব্লেড রানার’ নামে। কার্বন ফাইবারের পা লাগিয়ে দৌড়তেন তিনি। সেই কারণেই এই নামে পরিচয় হয়েছিল তাঁর। কিন্তু ২০১৩ সালে বান্ধবীকে গুলি করে হত্যা করার অভিযোগ উঠেছিল পিস্টোরিয়াসের বিরুদ্ধে। ২৯ বছর বয়সি বান্ধবী রিভাকে চারটি গুলি করেছিলেন তিনি। ‘ভ্যালেন্টাইন্স ডে’র দিন সেই ঘটনা ঘটেছিল।

পরে পিস্টোরিয়াস দাবি করেছিলেন, যাঁর উদ্দেশে গুলি চালিয়েছিলেন তিনি যে নিজের বান্ধবী বুঝতে পারেননি। কোনও চোর ভেবে সে দিকে গুলি চালিয়েছিলেন। কিন্তু আদালতে তাঁর যুক্তি খাটেনি। ২০১৬-য় দক্ষিণ আফ্রিকার একটি আদালত তাঁকে ১৩ বছরের কারাবাসের নির্দেশ দেয়।

Advertisement

বান্ধবী রিভার মা পিস্টোরিয়াসের জামিনের বিরোধিতা করেননি। কিন্তু প্যারোল বোর্ডকে পাঠানো একটি চিঠিতে তিনি জানতে চেয়েছেন, জেলে থাকাকালীন পিস্টোরিয়াসের রাগ সংক্রান্ত সমস্যার কোনও চিকিৎসা হয়েছে কি না। এটাও জানিয়েছেন, জেলের বাইরে বেরোলে অনেক মহিলার নিরাপত্তার পক্ষে বিপজ্জনক হয়ে উঠবেন পিস্টোরিয়াস। আদালত সব কিছু খতিয়ে দেখেই প্যারোলের আবেদনে রাজি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন