WTC 2023-25

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ভারত, কিউইদের পিছনে ফেলে এগিয়ে চলেছেন রোহিতেরা

ধর্মশালায় ইংল্যান্ডকে হারিয়ে শীর্ষে উঠলেন রোহিত শর্মারা। দ্বিতীয় স্থানে নিউ জ়িল্যান্ড। গত দু’বার ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছিল। সেই সুযোগ থাকছে এ বারও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৭:৩৮
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে ভারত। ধর্মশালায় ইংল্যান্ডকে হারিয়ে শীর্ষে উঠলেন রোহিত শর্মারা। দ্বিতীয় স্থানে নিউ জ়িল্যান্ড। গত দু’বার ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছিল। সেই সুযোগ থাকছে এ বারও।

Advertisement

পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ভারত খেলেছে ন’টি টেস্ট। এর মধ্যে ছ’টিতে জিতেছে তারা। হেরেছে একটিতে। ৬৮.৫১ শতাংশ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ভারত। নিউ জ়িল্যান্ড পাঁচটি টেস্ট খেলে ৬০ শতাংশ পয়েন্ট পেয়েছে। অস্ট্রেলিয়া ১১টি টেস্ট খেলে পেয়েছে ৫৯.০৯ শতাংশ পয়েন্ট। তারা রয়েছে তৃতীয় স্থানে। অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ডের টেস্ট চলছে। সেই ম্যাচের পর আবার বদল হতে পারে এই তালিকায়।

বাংলাদেশ এখনও পর্যন্ত মাত্র দু’টি টেস্ট খেলেছে। ৫০ শতাংশ পয়েন্ট পেয়েছে তারা। তালিকায় চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে বাংলাদেশ ও পাকিস্তান। বাংলাদেশের পয়েন্ট ১২। পয়েন্টের শতাংশ ৫০.০০। পাকিস্তানের পয়েন্ট (২২) বাংলাদেশের থেকে বেশি হলেও পয়েন্টের শতাংশ কম (৩৬.৬৬)।

Advertisement

ধর্মশালায় প্রথম ইনিংসে ইংল্যান্ড ২১৮ রান করে। যে পিচে ইংল্যান্ড একটা গোটা দিন ব্যাট করতে পারেনি, সেই পিচে ভারত ৪৭৭ রান তুলে দেয়। ২৫৯ রানে এগিয়ে ছিল ভারত। সেই রানের বোঝা মাথায় নিয়ে খেলতে নেমে ইনিংস এবং ৬৪ রানে হেরে যায় ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন