Asia Cup

এশিয়া কাপের সূচি ঘোষণা করা হতে পারে এই সপ্তাহে, উদ্বোধনী ম্যাচ কোথায়?

এ বারের এশিয়া কাপে ছ’টি দল খেলবে। ভারত, পাকিস্তান ছাড়াও খেলবে শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ এবং নেপাল। ৩১ অগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। সূচি ঘোষণা হতে পারে এই সপ্তাহেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১০:৪৯
Share:

এশিয়া কাপের ট্রফি। —ফাইল চিত্র।

এই সপ্তাহেই ঘোষণা করা হতে পারে এশিয়া কাপ ক্রিকেটের সূচি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে এমনটাই জানা গিয়েছে। প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচ হতে পারে পাকিস্তানে। ৩১ অগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। ফাইনাল হবে ১৭ সেপ্টেম্বর। সেই ম্যাচ হবে শ্রীলঙ্কায়।

Advertisement

গত বছর ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয় যে, এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না ভারতীয় দল। সেই কারণে এশিয়া কাপে ভারতের ম্যাচগুলি হবে শ্রীলঙ্কায়। পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলে এ বারের এশিয়া কাপ আয়োজন করবে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে বলা হয়েছে, “শনিবার (১৫ জুলাই) একটি বৈঠক হয়েছে। সেখানে পিসিবি এবং এশিয়া ক্রিকেট কাউন্সিলের সদস্যেরা ছিলেন। এশিয়া কাপের সূচি ঠিক করা হয় সেই বৈঠকে। সেই সূচি এই সপ্তাহের মধ্যেই ঘোষণা করে দেওয়া হবে। উদ্বোধনী ম্যাচ হবে পাকিস্তানে। সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে আবেদন, পাকিস্তানে এসে খেলা উপভোগ করুন।”

এ বারের এশিয়া কাপে ছ’টি দল খেলবে। ভারত, পাকিস্তান ছাড়াও খেলবে শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ এবং নেপাল। এই ছ’টি দলকে দু’টি গ্রুপে ভাগ করে দেওয়া হয়েছে। প্রতিটি গ্রুপ থেকে দু’টি করে দল উঠবে সুপার ফোরে। সেই পর্বের শেষে প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকা দলের মধ্যে হবে ফাইনাল ম্যাচ। ভারত, পাকিস্তান এবং নেপাল একটি গ্রুপে রয়েছে। অন্য গ্রুপ শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং বাংলাদেশ। গত বছর পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ জিতেছিল শ্রীলঙ্কা। যদিও এ বছর ৫০ ওভারের ক্রিকেট হবে। গত বার টি-টোয়েন্টি খেলা হয়েছিল।

Advertisement

হাইব্রিড মডেলে এশিয়া কাপ হওয়ার কথা আগেই ঠিক হয়েছে। শুরুতে রাজি না হলেও এই প্রস্তাব মেনে নিতে বাধ্য হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিন্তু শনিবার নতুন করে বেঁকে বসেছে তারা। পাকিস্তানে আরও বেশি ম্যাচ দেওয়ার দাবি করেছিল সে দেশের বোর্ড।

প্রাথমিক সূচি অনুসারে শ্রীলঙ্কায় ন’টি ম্যাচ হওয়ার কথা রয়েছে। তার মধ্যে ভারতের সবক’টি ম্যাচ রয়েছে। পাকিস্তানে হবে চারটি ম্যাচ। দেশের মাটিতে একমাত্র নেপালের বিরুদ্ধে খেলবে পাকিস্তান। কিন্তু পাকিস্তান বোর্ডের দাবি ছিল, তাদের দেশে আরও বেশি ম্যাচ দিতে হবে। সেটা হয়েছে কি না, জানা যাবে সূচি ঘোষণার পর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন