ICC World Test Championship

রোহিতরা টেস্ট বিশ্বকাপ ফাইনালে, কবে, কোথায়, কখন, কার মুখোমুখি? কোথায় দেখা যাবে খেলা?

প্রথম বার ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি ভারতীয় দল। সে বার হারতে হয়েছিল নিউ জ়িল্যান্ডের কাছে। দ্বিতীয় বার চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ এসেছে ভারতীয় দলের সামনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৫:০৪
Share:

টানা দ্বিতীয় বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারত। ছবি: টুইটার।

নিউ জ়িল্যান্ড প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে হারিয়ে দেওয়ায় ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত হয়ে গিয়েছে। টানা দু’বার ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করল ভারত। এ বারের ফাইনালে ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

Advertisement

ইনদওর টেস্টে রোহিত শর্মাদের হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার ছাড়পত্র পেয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। যোগ্যতা অর্জন করার জন্য তাদের দরকার ছিল একটি টেস্ট জয়। অন্য দিকে, ভারতকে বর্ডার-গাওস্কর সিরিজ় জিততে হত দুই টেস্টের ব্যবধানে। তৃতীয় টেস্টে হারের পর চতুর্থ টেস্টে জয় তাই এক রকম বাধ্যতামূলক হয়ে গিয়েছিল রোহিতদের জন্য। অমীমাংসিত ভাবে শেষ করতে পারলেও সুযোগ ছিল ভারতের সামনে। সে ক্ষেত্রে নিউ জ়িল্যান্ডকে টেস্ট সিরিজ়ে ২-০ ব্যবধানে হারাতে হল শ্রীলঙ্কাকে। সোমবার প্রথম টেস্টে শ্রীলঙ্কাই হেরে যাওয়ায় তাদের আর কোনও সুযোগ থাকল না। অন্য দিকে আমদাবাদ টেস্ট শেষ হওয়ার আগেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার ছাড়পত্র পেয়ে গেল ভারত।

আগামী ৭ জুন থেকে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ১১ জুন পর্যন্ত চলতে পারে খেলা। ইংল্যান্ডের কেনসিংটন ওভালে মুখোমুখি হবে দু’দল। পাঁচ দিনের ফাইনাল টেস্টের জন্য রাখা হয়েছে একটি অতিরিক্ত দিন। বৃষ্টি বা কোনও কারণে খেলার সময় কমে গেলে, অতিরিক্ত দিনে খেলা গড়াবে। ১২ জুন রাখা হয়েছে অতিরিক্ত দিন হিসাবে। স্টার স্পোর্টসে সরাসরি সম্প্রচার করা হবে এই ম্যাচটি। দেখা যাবে ডিজনি প্লাস হট স্টারে।

Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া গ্রাফিক: শৌভিক দেবনাথ

গত বার সাউদম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জ়িল্যান্ডের কাছে হারতে হয়েছিল বিরাট কোহলিদের। অস্ট্রেলিয়া ফাইনাল খেলবে প্রথম বার। এ বার অস্ট্রেলিয়াকে হারিয়ে রোহিতের দল কি পারবে আইসিসির টেস্ট মেস দখল করতে? এটাই এখন সব থেকে বড় প্রশ্ন ভারতের ক্রিকেটপ্রেমীদের মনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন