India vs South Africa

ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি২০ ম্যাচে কি বাদ সাধবে বৃষ্টি? কী বলছে ডারবানের পূর্বাভাস?

রবিবার প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। রামধনুর দেশে নেমেই প্রবল বৃষ্টির সম্মুখীন হতে হয়েছিল ভারতীয় দলকে। সেই বৃষ্টি কি বাধ সাধবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচেও?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১২:৫৫
Share:

ট্রফি নিয়ে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডেন মার্করাম (বাঁ দিকে) এবং ভারতের অধিনায়ক সূর্যকুমার যাদব। ছবি: টুইটার।

রবিবার প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। রামধনুর দেশে নেমেই প্রবল বৃষ্টির সম্মুখীন হতে হয়েছিল ভারতীয় দলকে। সেই বৃষ্টি কি বাধ সাধবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচেও? কী বলছে আবহাওয়া দফতরের পূর্বাভাস?

Advertisement

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ডারবানে রবিবার দু’দলের কাছেই দিনটা ভাল না-ও কাটতে পারে। সারা দিন ধরেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৫৫ শতাংশ। রাতের দিকে তা বেড়ে ৫৮ শতাংশ হওয়ার কথা। দক্ষিণ আফ্রিকার স্থানীয় সময় অনুযায়ী বিকাল ৪টে থেকে খেলা শুরু হওয়ার কথা। অর্থাৎ ম্যাচের পরের দিকে বৃষ্টি এসে খেলায় বিঘ্ন ঘটাতে পারে।

এ ক্ষেত্রে, যে দল টসে জিতবে তারা প্রথমে বল করতে চাইবে। কারণ দ্বিতীয় ইনিংস চলাকালীন বৃষ্টি এলে ডাকওয়ার্থ-লুইস নিয়মের সুবিধা পাবে সেই দল। সে ক্ষেত্রে রান তাড়া করা অনেকটাই সহজ হয়ে যেতে পারে। প্রথম ইনিংসে বল করলে জোরে বোলারেরাও সুবিধা পেতে পারেন। ফলে ভারতের অধিনায়ক সূর্যকুমার যাদব চাইবেন যাতে টসে জেতেন।

Advertisement

প্রথম ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে সূর্যকুমার বলেছেন, “অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ছেলেরা প্রত্যেকে নিজেদের সাধ্যমতো চেষ্টা করেছে। বুক চিতিয়ে এগিয়ে এসে ভয়ডরহীন ক্রিকেট খেলেছে। আমি ওদের একটাই কথা বলেছিলাম, আইপিএলে যে ভাবে খেলো এখানেও সেই ভাবেই খেলো।”

প্রথম ম্যাচে কী দল নামাবেন তা প্রকাশ্যে বলতে চাননি সূর্যকুমার। কিন্তু দলের মধ্যে সেটা যে ঠিক করে নিয়েছেন সেটা জানিয়েছেন। বলেছেন, “একটা প্রথম একাদশ আমাদের মাথায় রয়েছে। জানি কারা কাল ওপেন করবে। তবে আজ অনুশীলনের পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেব। আমাদের হাতে ষষ্ঠ বোলারের বিকল্প রয়েছে। সেটাও কাজে লাগতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন