Women's T20 World Cup

পাকিস্তান ম্যাচের আগে বড় ধাক্কা ভারতের, চোটে ছিটকেই গেলেন মন্ধানা

দলের সহ-অধিনায়কের ছিটকে যাওয়ার খবর জানিয়েছেন কোচ হৃষীকেশ কানিতকর নিজেই। আঙুলের চোট সারেনি মন্ধানার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:১১
Share:

পাকিস্তান ম্যাচে খেলতে পারবেন না মন্ধানা। ভারতের কাছে যে এটা বড় ধাক্কা তা নিয়ে সন্দেহ নেই। ফাইল ছবি

আশঙ্কাই সত্যি হল। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ থেকে ছিটকেই গেলেন স্মৃতি মন্ধানা। দলের সহ-অধিনায়কের ছিটকে যাওয়ার খবর জানিয়েছেন কোচ হৃষীকেশ কানিতকর নিজেই। আঙুলের চোট সারেনি মন্ধানার। তাই তিনি পাকিস্তানের বিরুদ্ধে খেলতে পারবেন না। ভারতের কাছে যে এটা বড় ধাক্কা তা নিয়ে সন্দেহ নেই। তবে অধিনায়ক হরমনপ্রীত কৌরকে পাওয়া যাবে।

Advertisement

শনিবার সাংবাদিক বৈঠকে কানিতকর বলেছেন, “হরমন খেলার জন্য তৈরি। গত দু’দিন ধরে নেটে ব্যাট করেছে। শারীরিক ভাবে ভাল জায়গায় রয়েছে। স্মৃতির আঙুলে চোট রয়েছে। শুশ্রূষা চলছে। তাই ও হয়তো খেলতে পারবে না। তবে হাড়ে চিড় ধরেনি। তাই দ্বিতীয় ম্যাচ থেকে ওকে পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।”

পাকিস্তান ম্যাচ কানিতকরের কাছে মোটেই অপরিচিত নয়। ১৯৯৮-এ ঢাকায় ইন্ডিপেন্ডেন্স কাপের ফাইনালে ভারতের জয়ের রান এসেছিল তাঁর ব্যাট থেকে। তিনি এ দিন জানালেন, পাকিস্তান ম্যাচের জন্য তৈরি মহিলা দল। গত বারের ব্যর্থতা কাটাতে মরিয়া তারা। বলেছেন, “শক্তিশালী দলের বিরুদ্ধে সবাই খেলতে চায়। হয়তো আমরা চিরশত্রুর বিরুদ্ধে খেলতে চলেছি। দলের কেউ কেউ ওদের বিরুদ্ধে আগে খেলেছে, কেউ খেলেনি। কিন্তু আমরা সবাই প্রস্তুত। দলের পরিবেশও খুব ভাল।”

Advertisement

গত তিন সপ্তাহ ধরে দক্ষিণ আফ্রিকায় রয়েছে ভারত। খেলেছে ত্রিদেশীয় সিরিজ়। ফলে কানিতকর মনে করছেন, স্পিন প্রোটিয়াদের পিচে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। বলেছেন, “স্পিনারদের ভূমিকা গুরুত্বপূর্ণ হতে চলেছে। অনেক ম্যাচ হয়েছে এখানে। বেশির ভাগই টি-টোয়েন্টি ম্যাচ। ইস্ট লন্ডনের পিচ দেখে মনে হয়েছে ভারতেরই কোনও পিচ। তবে কেপ টাউনের মাঠ নিয়ে আগাম কিছু বলতে পারছি না। গত কাল ম্যাচ (দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা) দেখেছি। পিচ দেখে তো ভালই মনে হত।”

ভারতীয় কোচ উত্তেজিত বাঙালি ক্রিকেটার রিচা ঘোষকে নিয়ে। জানিয়েছেন, ট্রফি জিততে গেলে রিচাকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। বলেছেন, “প্রতিযোগিতায় কোনও না কোনও সময় ওকে মুখ্য ভূমিকা নিতে হবে। অভিজ্ঞতা কাজে লাগেই। অতীতেও বহু বার দেখেছি। আমাদের দলেও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষমতা ওর রয়েছে। ব্যাটটাও ভালই করতে পারে। তাই সব দিক থেকে আমাদের দলে কাজে লাগবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন