Cricket Stadium

India Cricket: মোতেরার পর এ বার জয়পুর, তৈরি হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম

জয়পুরে ১০০ একর জায়গার উপরে তৈরি হতে চলেছে এই স্টেডিয়াম। ৭৫ হাজার দর্শকাসন থাকবে। দু’টি পর্যায়ে তৈরি হবে স্টেডিয়ামটি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৩:২৮
Share:

জয়পুরের সওয়াই মানসিংহ স্টেডিয়াম ফাইল চিত্র

বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম তৈরি হতে চলেছে রাজস্থানের জয়পুরে। শনিবার তার শিলান্যাস হয়। ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, বিসিসিআই সচিব জয় শাহ প্রমুখ।

Advertisement

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সৌরভ বলেন, ‘‘এখন বিসিসিআই বিশ্বের সেরা ক্রিকেট বোর্ড। জয়পুরে আমি অনেক খেলেছি। সওয়াই মানসিংহ স্টেডিয়াম দারুণ। কিন্তু এ বার এখানে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম তৈরি হচ্ছে। এখন রাজস্থান থেকে ভারতীয় দলে অনেক ক্রিকেটার সুযোগ পাচ্ছে। আশা করছি আগামী দিনেও তা হবে।’’

এই কীর্তিতে উচ্ছ্বসিত গহলৌত বলেন, ‘‘রাজস্থান ক্রিকেটের জন্য খুব আনন্দের দিন। বিশ্বের ১০টি বড় স্টেডিয়ামের মধ্যে সাতটিই ভারতে। আর এ বার ভারতের দ্বিতীয় ও বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম তৈরি হতে চলেছে জয়পুরে।’’

Advertisement

জয়পুরে ১০০ একর জায়গার উপরে তৈরি হতে চলেছে এই স্টেডিয়াম। ৭৫ হাজার দর্শকাসন থাকবে। দু’টি পর্যায়ে তৈরি হবে স্টেডিয়ামটি। সেখানে ১১টি প্র্যাকটিস পিচ, দু’টি অনুশীলনের মাঠ, ক্রিকেট অ্যাকাডেমি, হস্টেল, হোটেল, জিম প্রভৃতি থাকবে বলে জানানো হয়েছে। বর্তমানে বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম আমদাবাদের মোতেরা স্টেডিয়াম। ১ লক্ষ ১০ হাজার দর্শক এক সঙ্গে বলে খেলা দেখতে পারেন। এক লক্ষ দর্শকাসন নিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম অস্ট্রেলিয়ার মেলবোর্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন