Sania Mirza

টেনিস থেকে ক্রিকেটে! বিচ্ছেদ গুঞ্জনের মাঝেই স্মৃতি, রিচাদের পরামর্শদাতা হচ্ছেন সানিয়া

এই মাসেই দুবাই ওপেন খেলে টেনিস থেকে অবসর নেবেন। তার পরে মোটেই অবসরযাপন করবেন না সানিয়া মির্জা। ভারতের এই টেনিস খেলোয়াড় যোগ দিতে চলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে (আরসিবি)।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫৯
Share:

টেনিস থেকে সরাসরি ক্রিকেটে চলে এলেন সানিয়া। ফাইল ছবি

গ্র্যান্ড স্ল্যাম থেকে অবসর নিয়েছেন আগেই। এই মাসেই দুবাই ওপেন খেলে টেনিস থেকে অবসর নেবেন। তার পরে মোটেই অবসরযাপন করবেন না সানিয়া মির্জা। ভারতের এই টেনিস খেলোয়াড় যোগ দিতে চলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে (আরসিবি)। মহিলা দলের ক্রিকেট পরামর্শদাতা হিসাবে কাজ করবেন তিনি।

Advertisement

আরসিবি-র তরফে এই খবর জানা গিয়েছে। টেনিস থেকে সরাসরি ক্রিকেটে চলে এলেন সানিয়া। আরসিবি টিভিতে বলেছেন, “প্রস্তাব পেয়ে প্রথমে কিছুটা অবাক হয়ে গিয়েছিলাম। তবে এখন বেশ উত্তেজিত। আমি ছোট মেয়েদের বোঝাতেই চাই যে, খেলাধুলোকে পেশা হিসাবে বেছে নেওয়া যায়। আগামী প্রজন্মকে নিজেদের উপর বিশ্বাস করতে শেখাব এবং বলব, সামনে যত বাধাই আসুক না কেন, তা পেরিয়ে নিজের স্বপ্ন পূরণ করা যায়।”

ছোট মেয়েরা খেলাধুলোয় এসে কী ভাবে চাপ সামলাতে শিখবেন, সেই শিক্ষাও দিতে চান সানিয়া। তাঁর কথায়, “ছোট মেয়েদের সঙ্গে সবার আগে মানসিক ব্যাপারে কথা বলতে চাই। দীর্ঘ ২০ বছর টেনিস খেলে অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছি। আশা করি তাই দিয়ে ওদের মানসিক ভাবে চাঙ্গা করে তুলতে পারব এবং আত্মবিশ্বাস তৈরি করতে পারব। একা মেয়ে হিসাবে এত দিন ধরে সর্বোচ্চ পর্যায়ে টেনিস খেলতে গিয়ে একাকীত্ব তৈরি হয়েছে। তার থেকেও বেশি ছিল প্রত্যাশার চাপ। সেই ব্যাপারগুলো কী ভাবে সামলাতে হয় সেটা শেখাতে চাই।”

Advertisement

সোমবারের নিলামে দারুণ দল তৈরি করেছে বেঙ্গালুরু। স্মৃতি মন্ধানাকে সবচেয়ে বেশি দামে কিনেছে তারা। এ ছাড়া এলিসে পেরি, মেগান শুট, সোফি ডিভাইন, রিচা ঘোষ, ডেন ফান নিয়েকার্কের মতো ক্রিকেটারকে নিয়েছে তারা। তবে কোচিং দলের সদস্যদের নাম এখনও জানায়নি। যদিও বেঙ্গালুরু দলে প্রতিভা খোঁজার কাজে রয়েছেন মলোলান রঙ্গোরাজন। দলের সঙ্গে যুক্ত প্রাক্তন মহিলা ক্রিকেটার ভিআর বণিতাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন