India vs England

কাম্বলি, গাওস্করকে টপকানো হল না যশস্বীর, কনিষ্ঠতম হিসাবে দ্বিশতরানের তালিকায় তৃতীয় তরুণ ওপেনার

২২ বছর ৩৭ দিন বয়সে টেস্টে দ্বিশতরান করে ফেললেন যশস্বী জয়সওয়াল। একটুর জন্য কনিষ্ঠতম ভারতীয় হিসাবে দ্বিশতরানের রেকর্ডটা গড়া হল না তাঁর। সেই রেকর্ড এখনও অক্ষত বিনোদ কাম্বলির নামে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৫৫
Share:

যশস্বী জয়সওয়াল। ছবি: রয়টার্স।

টেস্টে কনিষ্ঠতম ভারতীয় হিসাবে দ্বিশতরানের রেকর্ড ছিল বিনোদ কাম্বলির। সেটা অল্পের জন্য ভাঙতে পারলেন না যশস্বী জয়সওয়াল। ইংল্যান্ডের বিরুদ্ধে শনিবার দ্বিশতরান করতেই তিনি ঢুকে পড়লেন তৃতীয় স্থানে। সামনে কাম্বলি এবং সুনীল গাওস্কর।

Advertisement

২২ বছর ৩৭ দিন বয়সে টেস্টে দ্বিশতরান করে ফেললেন যশস্বী। একটুর জন্য কনিষ্ঠতম ভারতীয় হিসাবে দ্বিশতরানের রেকর্ডটা গড়া হল না তাঁর। সেই রেকর্ড এখনও অক্ষত কাম্বলির নামে। তিনি ২১ বছর ৩২ দিন বয়সে দ্বিশতরান করেছিলেন। ১৯৯৩ সালে ওয়াংখেড়েতে ইংল্যান্ডের বিরুদ্ধেই সেই দ্বিশতরান করেছিলেন কাম্বলি। গাওস্কর দ্বিশতরান করেছিলেন ২১ বছর ২৭৭ দিনে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে পোর্ট অফ স্পেনে ১৯৭১ সালে দ্বিশতরান করেছিলেন গাওস্কর। সেই দুই নজির অক্ষত রইল।

বিশ্ব ক্রিকেটে কনিষ্ঠতম হিসাবে দ্বিশতরানটি করেছিলেন পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ। ১৯৭৬ সালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে যখন দ্বিশতরান করেছিলেন পাক ব্যাটার, তখন তাঁর বয়স ১৯ বছর ১৪০ দিন।

Advertisement

শনিবার ২৭৭ বলে ২০০ রান করেন যশস্বী। গৌতম গম্ভীরের পর প্রথম কোনও বাঁহাতি ভারতীয় ব্যাটার টেস্টে দ্বিশতরান করলেন। ২০০৮ সালে গম্ভীর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৬ রান করেছিলেন। যশস্বী থামলেন ২০৯ রানে। কাম্বলি এবং গম্ভীর দু'বার দ্বিশতরানের মাইলফলক পার করেছিলেন। দ্বিশতরান আছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের। এই তিন বাঁহাতি ব্যাটারের পর চতুর্থ ভারতীয় হিসাবে দ্বিশতরান যশস্বীর।

যশস্বীর ২০৯ রানে ভর করে ভারত তুলল ৩৯৬ রান। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ভারতের বাকি ব্যাটারেরা রান করতে পারেননি। জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড প্রথম সেশন শেষে ৩২ রান করেছে কোনও উইকেট না হারিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন