India vs England 2024

সহবাগের ১৬ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন যশস্বী, টেস্টে কী কীর্তি গড়লেন?

এক বছর ধরে যে কীর্তি গড়েছিলেন সহবাগ, তা ৫৫ দিনেই টপকে গেলেন যশস্বী। শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে রাঁচী টেস্টে নতুন নজির গড়লেন তরুণ ব্যাটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২২
Share:

যশস্বী জয়সওয়াল। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটে বীরেন্দ্র সহবাগের একটি রেকর্ড ভেঙে গেল শনিবার। রাঁচী টেস্টের প্রথম ইনিংসে ১১৭ বলে ৭৩ রানের ইনিংস খেলেছেন যশস্বী। ৮টি চার এবং ১টি ছক্কা দিয়ে সাজিয়েছেন নিজের ইনিংস। তাতেই হয়েছে নতুন নজির।

Advertisement

এক ক্যালেন্ডার বছরে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্টে সব থেকে বেশি ছয় মারার নজির ছিল সহবাগের দখলে। ২০০৮ সালে প্রাক্তন ওপেনারের ব্যাট থেকে এসেছিল ২২টি ছক্কা। শনিবার রাঁচীতে ২০২৪ সালে টেস্টে ২৩তম ছক্কা মারলেন যশস্বী। চলতি বছরের ৫৫তম দিনে সহবাগের সব থেকে বেশি ছক্কা মারার রেকর্ড ভেঙে দিলেন তরুণ ব্যাটার। বছরের এখনও ৩১১ দিন বাকি। স্বভাবতই নিজের রেকর্ড আরও উন্নত করার প্রচুর সুযোগ পাবেন যশস্বী। ২০০৮ সালে ১৪টি টেস্টের ২৭টি ইনিংস খেলে ২২টি ছয় মেরেছিলেন সহবাগ। যশস্বী সেই রেকর্ড ভাঙলেন পাঁচটি টেস্টের নবম ইনিংসে। শনিবার ইংল্যান্ডের স্পিনার শোয়েব বশিরকে ছয় মেরে নতুন নজির গড়েছেন যশস্বী।

সহবাগকে টপকে যশস্বী শীর্ষে উঠে আসায় এই তালিকায় তৃতীয় স্থানে নেমে গেলেন ঋষভ পন্থ। তিনি ২০২২ সালে টেস্ট ক্রিকেটে ২১টি ছয় মেরেছিলেন। চতুর্থ স্থানে থাকছেন রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়ক ২০১৯ সালে ২০টি ছয় মেরেছিলেন লাল বলের ক্রিকেটে। তালিকায় পঞ্চম স্থানে ময়ঙ্ক আগরওয়াল। ২০১৯ সালেই তিনি ১৮টি ছক্কা মেরেছিলেন টেস্টে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন