Don Bradman

ব্র্যাডম্যানের প্রথম টেস্ট টুপি নিলামে, দাম উঠল আড়াই কোটি টাকারও বেশি

ব্র্যাডম্যানের এই টুপিটি তিনি দিয়ে গিয়েছিলেন তাঁর পারিবারিক বন্ধু এবং পড়শি পিটার ডানহ্যামকে।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২০ ১৮:০১
Share:

ডন ব্র্যাডম্যান এবং তাঁর সেই টুপি। ছবি: সোশ্যাল মিডিয়া

নিলামে বিক্রি হল ডন ব্র্যাডম্যানের প্রথম টেস্ট টুপি। দর উঠল ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি ৫২ লক্ষ টাকা। ক্রিকেটীয় সরঞ্জাম নিলামের মূল্যের তালিকায় এই টুপি এখন দ্বিতীয় স্থানে। অস্ট্রেলিয়ার ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান এটি কিনেছেন।

Advertisement

ক্রিকেট ইতিহাসের শ্রেষ্ঠ ব্যাটসম্যান ব্র্যাডম্যান প্রথম টেস্ট খেলেছিলেন ১৯২৮ সালে ৩০ নভেম্বর। ব্রিসবেনে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে তিনি প্রথম ব্যাগি গ্রিন টুপি পেয়েছিলেন। সেই টুপিই বিক্রি হল নিলামে।

ব্র্যাডম্যানের এই টুপিটি তিনি দিয়ে গিয়েছিলেন তাঁর পারিবারিক বন্ধু এবং পড়শি পিটার ডানহ্যামকে। এই বছরের মে মাসে ডানহ্যামকে জেলে যেতে হয় জালিয়াতির অভিযোগে। ৮ বছরের জন্য জেল হয় তাঁর। যাঁর যাঁর টাকা তিনি জালিয়াতি করেছিলেন, সম্পত্তি নিলাম করে তাঁদের তা ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। সেই কারণে নিলামে তোলা হয় ব্র্যাডম্যানের টুপি।

Advertisement

আরও পড়ুন: স্মিথের শিরদাঁড়া দিয়ে ঠাণ্ডা স্রোত নামে বক্সিং ডে টেস্টে

আরও পড়ুন: চোট সারেনি, ওয়ার্নার অনিশ্চিত দ্বিতীয় টেস্টে

ফ্রিডম্যান জানিয়েছেন এই টুপি যাতে ক্রিকেটভক্তরা দেখতে পায় সেই ব্যবস্থা তিনি করবেন। ফ্রিডম্যান বলেন, “ব্র্যাডম্যান কিংবদন্তি। তাঁর টুপি যাতে দেশের বিভিন্ন প্রান্তে পৌছায়, সেই ব্যবস্থা আমি করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন