ফের চাহারের হ্যাটট্রিক কি না, তুঙ্গে বিতর্ক

নাগপুরে বাংলাদেশের বিরুদ্ধে ৩.২ ওভার বল করে সাত রানে ছয় উইকেট নিয়েছিলেন চাহার। এ দিন বিদর্ভের বিরুদ্ধে এই পেসারের বোলিং হিসেব তিন ওভারে ১৮ রানে চার উইকেট। এই চারটে উইকেটই এসেছে এক ওভারে। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৯ ০৪:৫৫
Share:

দুরন্ত: মুস্তাক আলিতে এক ওভারে চার উইকেট। চমক চাহারের। ফাইল চিত্র

দীপক চাহার এখন স্বপ্নপূরণের অন্য নাম। রবিবার বাংলাদেশের বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি ম্যাচে হ্যাটট্রিক করার পরে মঙ্গলবার আবার ‘হ্যাটট্রিক’ করলেন চাহার। এ বার রাজস্থানের হয়ে মুস্তাক আলি ট্রফিতে, বিদর্ভের বিরুদ্ধে। তবে এই হ্যাটট্রিক নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছে।

Advertisement

নাগপুরে বাংলাদেশের বিরুদ্ধে ৩.২ ওভার বল করে সাত রানে ছয় উইকেট নিয়েছিলেন চাহার। এ দিন বিদর্ভের বিরুদ্ধে এই পেসারের বোলিং হিসেব তিন ওভারে ১৮ রানে চার উইকেট। এই চারটে উইকেটই এসেছে এক ওভারে।

তবে চাহারের এই হ্যাটট্রিক নিয়ে আবার প্রশ্ন উঠেছে সোশ্যাল মিডিয়ায়। কারণ, চতুর্থ বলে ‘হ্যাটট্রিকের’ প্রথম উইকেটটি নেওয়ার পরে একটি ওয়াইড বল করেছিলেন চাহার। তার পরের দুটো বলে অবশ্য ফিরিয়ে দিয়েছিলেন দুই ব্যাটসম্যানকে। কিন্তু সোশ্যাল মিডিয়ায় বলা শুরু হয়ে যায়, যে-হেতু মাঝে একটি ওয়াইড বল করেছিলেন চাহার, তাই এই পারফরম্যান্সকে হ্যাটট্রিক বলে ধরা হবে না। কেউ কেউ আবার পাল্টা বলেছেন, ওয়াইড বল তো আর বৈধ নয়। চাহার তো তিনটে বৈধ বলে তিনটি উইকেট নিয়েছেন। তা হলে কেন একে হ্যাটট্রিক বলে ধরা হবে না? এই বিতর্ক ছড়িয়ে পড়ার পরে চাহারের আইপিএল দল চেন্নাই সুপার কিংস একটি টুইট করেছে। যেখানে তারা লেখে, ‘‘যাকে এত ক্ষণ হ্যাটট্রিক বলে ধরা হচ্ছিল, তাকে এখন আরও ‘ওয়াই়ডলি’ (বেশি করে) হ্যাটট্রিক বলে ধরা হবে। কারণ চাহার মাঝে একটা ওয়াইড বল করেছে। কিন্তু তিনটি বৈধ ডেলিভারিতে তিনটি উইকেট এসেছে।’’

Advertisement

হ্যাটট্রিক নিয়ে যত বিতর্কই থাকুক না কেন, চাহারের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন ওঠার জায়গা নেই। বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টিতে সিরিজ সেরা ক্রিকেটার হওয়ার পরে নাগপুর থেকে সোজা চলে এসেছেন তিরুঅনন্তপুরমে রাজ্য দলের হয়ে মুস্তাক আলি টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলতে। এবং, সেখানে প্রথম ম্যাচে নেমেই চোখ ধাঁধানো বোলিং করলেন। কিন্তু চাহারের বোলিং ভারতকে ম্যাচ জেতাতে পারলেও রাজস্থানকে পারেনি। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে বিদর্ভের কাছে এক রানে হেরে যায় রাজস্থান। বিদর্ভকে ১৩ ওভারে ৯৯-৯ রানে আটকে রাখার পরে ভিজেডি (ঘরোয়া ক্রিকেটে যে নিয়মে বৃষ্টি বিঘ্নিত ম্যাচের লক্ষ্য স্থির করা হয়) পদ্ধতিতে রাজস্থানের লক্ষ্য দাঁড়ায় ১০৭। কিন্তু এক রানে হেরে যায় চাহারের দল।

আন্তর্জাতিক ক্রিকেটে দু’টি টি-টোয়েন্টি হ্যাটট্রিক আছে একমাত্র লাসিথ মালিঙ্গার। যিনি বাংলাদেশ এবং নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে এই দুটি হ্যাটট্রিক করেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে সব চেয়ে বেশি হ্যাটট্রিকও (৫) মালিঙ্গার দখলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন