Hockey India

Hockey India: বেনিয়মের অভিযোগ! ফুটবলের পর এ বার হকি সংস্থার মাথাতেও প্রশাসক বসাল আদালত

ফুটবলের পরে ভারতীয় হকি সংস্থার বিরুদ্ধেও আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছে। তার পরেই প্রশাসক কমিটি বসানোর নির্দেশ দিয়েছে দিল্লি হাই কোর্ট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ১৭:০৭
Share:

হকি সংস্থাতেও বেনিয়মের অভিযোগ ফাইল চিত্র

ফুটবলের পরে এ বার ভারতীয় হকি সংস্থার মাথাতেও প্রশাসক কমিটি নিযুক্ত করল আদালত। দিল্লি হাই কোর্ট নির্দেশ দিয়েছে, হকি সংস্থা জাতীয় ক্রীড়া বিধি ভাঙায় এই প্রশাসক কমিটি নিযুক্ত করা হয়েছে। ভারতের প্রাক্তন হকি প্লেয়ার আসলম শের খান দিল্লি হাই কোর্টে একটি পিটিশন দায়ের করেন। তিনি অভিযোগ করেন, হকি সংস্থার সভাপতি নরেন্দ্র বাতরাকে বেআইনি ভাবে আজীবন সদস্য পদ দেওয়া হয়েছে। সেই অভিযোগের শুনানিতে এই নির্দেশ দিয়েছে আদালত।

Advertisement

হকি সংস্থার আজীবন সদস্য হিসাবে বাতরার মনোনয়ন স্থগিত করে দিয়েছে আদালত। সেই সঙ্গে হকি সংস্থার সিইও পদে এলিনা নরম্যানের নিযুক্তিকেও অবৈধ বলেছে আদালত। তিন সদস্যের যে প্রশাসক কমিটি গঠন করা হয়েছে তাতে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এআর দাভে, প্রাক্তন জাতীয় নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি ও ভারতের প্রাক্তন হকি অধিনায়ক জাফর ইকবাল।

দিল্লি হাই কোর্ট জানিয়েছে, বাতরার বিরুদ্ধে হকি সংস্থার তহবিল থেকে ৩৫ লক্ষ টাকা তছরুপের অভিযোগ রয়েছে। তার তদন্ত করছে সিবিআই। প্রশাসক কমিটিকে আদালত নির্দেশ দিয়েছে, যতটা সম্ভব অর্থ উদ্ধার করা যায় সে দিকে নজর দিতে। সেই সঙ্গে হকি সংস্থার সাম্প্রতিক আর্থিক লেনদেনের দিকেও নজর দিতে বলা হয়েছে। যত দিন না নির্বাচনের পরে নতুন কমিটি তৈরি হচ্ছে তত দিন হকি সংক্রান্ত সব সিদ্ধান্ত এই কমিটি নিতে পারবে বলেই জানিয়েছে আদালত।

Advertisement

এই বিষয়ে অবশ্য এখনও কোনও মন্তব্য করা হয়নি হকি ইন্ডিয়ার বর্তমান কমিটির তরফে। জানা গিয়েছে, ৩০ মে একটি বৈঠক ডাকা হয়েছে। সেখানেই দিল্লি হাই কোর্টের নির্দেশ নিয়ে আলোচনা করা হবে। তার পরেই তারা পরবর্তী পদক্ষেপ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন