বিশ্বকাপ থেকে সোনা চান দীপা

দিন কয়েক আগেই বার্বি ডল প্রস্তুতকারী সংস্থা জিমন্যাস্টিক্সের পোশাক, সরঞ্জাম-সহ একটি বার্বি ডল প্রকাশ করে। যা দীপার মতো দেখতে। সংস্থার তরফে জানানো হয়েছিল, বার্বির ৬০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশ্বের বিভিন্ন ক্রীড়াবিদকে যুবসমাজের আদর্শ হিসেবে বেছে এই পুতুল তৈরি করা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৯ ০৪:৩২
Share:

দুই বিশ্বকাপে ভাল ফল করেই টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে চান ভারতের দীপা কর্মকার।—ফাইল চিত্র।

বাকু এবং দোহায় পর পর দু’টি আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের বিশ্বকাপ। যা শুরু হবে আজ বৃহস্পতিবার থেকে। আর এই দুই বিশ্বকাপে ভাল ফল করেই টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে চান ভারতের দীপা কর্মকার।

Advertisement

দিন কয়েক আগেই বার্বি ডল প্রস্তুতকারী সংস্থা জিমন্যাস্টিক্সের পোশাক, সরঞ্জাম-সহ একটি বার্বি ডল প্রকাশ করে। যা দীপার মতো দেখতে। সংস্থার তরফে জানানো হয়েছিল, বার্বির ৬০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশ্বের বিভিন্ন ক্রীড়াবিদকে যুবসমাজের আদর্শ হিসেবে বেছে এই পুতুল তৈরি করা হয়েছে। গত কয়েক দশক ধরেই এই রীতি চলে আসছে। ভারত থেকে দীপাই হলেন প্রথম ক্রীড়াবিদ, যিনি এই সম্মান পেলেন। যে সম্মান পেয়ে দীপা বলেছিলেন, ‘‘এই সম্মান পেয়ে আমি আপ্লুত। পরবর্তী প্রজন্মের মেয়েদের কাছে বার্বি-প্রেরণা হওয়ার ব্যাপারটাই অন্য রকম স্বীকৃতি। যা আমাকে আরও এগিয়ে যেতে সাহায্য করবে।’’ গত বছরের নভেম্বর মাসে জার্মানিতে অনুষ্ঠিত আর্টিস্টিক বিশ্বকাপে ব্রোঞ্জ পদক পেয়েছিলেন দীপা। তাই জিমন্যাস্টদের লাল পোশাকের সঙ্গে ব্রোঞ্জের পদকও গলায় পরানো ছিল সংশ্লিষ্ট ও বার্বি ডলের।

এ দিকে, চোট থেকে পুরোপুরি সুস্থ হওয়ার পরে এই প্রতিযোগিতাতেই প্রথম নামতে চলেছেন দীপা। তিনি বলছেন, ‘‘অলিম্পিক্সের যোগ্যতামান পার হওয়ার জন্য বিশ্বকাপ-সহ সব রাস্তাই খোলা রাখছি। জার্মানিতে বিশ্বকাপে পদক জেতার পরে আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে। দোহা ও বাকুর দুই বিশ্বকাপে ভাল ফল করে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে পারব বলে মনে করছি।’’

Advertisement

বাকুতে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের বিশ্বকাপ চলবে ১৪-১৭ মার্চ। দোহায় বিশ্বকাপ হবে ২০-২৩ মার্চ। বাকুতে অনুষ্ঠিত বিশ্বকাপে দীপা ভারতের একমাত্র প্রতিনিধি হলেও দোহায় পুরুষদের বিভাগেও নামবে ভারত। গত সোমবার বিশ্বকাপের জন্য ভারতীয় পুরুষদের নির্বাচনী প্রতিযোগিতা ছিল। দোহায় আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের জন্য ভারতীয় দলে নির্বাচিত হয়েছেন যোগেশ্বর সিংহ ও আশিস কুমার।

আসন্ন দুই বিশ্বকাপে আটটি ইভেন্টে নজর রাখা হবে। যার মধ্যে তিনটি ইভেন্টে সেরা স্কোরের ভিত্তিতেই অলিম্পিক্সের যোগ্যতামান পার হওয়া যাবে। দীপার কোচ বিশ্বেশ্বর নন্দীর মতে অলিম্পিক্সে যেতে গেলে বিশ্বকাপ থেকে সোনা জিততে হবে দীপাকে। তাঁর কথায়, ‘‘টোকিয়ে অলিম্পিক্সে যদি দীপাকে যেতে হয়, তা হলে এই দুই বিশ্বকাপের ৩-৪টি ইভেন্ট থেকে দীপাকে সোনা জিততে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন