আভার সোনা, দ্যুতির রেকর্ড

দ্যুতি চন্দ এবং আভা খাটুয়া—দুই বিতর্ক-মুক্ত অ্যাথলিট একই দিনে সোনা জিতলেন। ঘটনা হল, তিন বছর আগে  প্রায় অ্যাথলেটিক্স ছেড়ে দেওয়া আভাকে বারবার ফোন করে ফের ট্র্যাকে ফিরিয়েছিলেন দ্যুতিই। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৯ ০৩:৪৪
Share:

আভা খাটুয়া। ফাইল চিত্র।

রাঁচীতে জাতীয় ওপেন অ্যাথলেটিক্স মিটে শুক্রবার চমকপ্রদ একটি ঘটনা ঘটল।

Advertisement

দ্যুতি চন্দ এবং আভা খাটুয়া—দুই বিতর্ক-মুক্ত অ্যাথলিট একই দিনে সোনা জিতলেন। ঘটনা হল, তিন বছর আগে প্রায় অ্যাথলেটিক্স ছেড়ে দেওয়া আভাকে বারবার ফোন করে ফের ট্র্যাকে ফিরিয়েছিলেন দ্যুতিই।

একশো মিটার দৌড়ে নতুন রেকর্ড গড়ে ওড়িশার দ্যুতি যখন সোনার আলোয় ভাসছেন, তাঁর একটু পরেই শটপাটে সোনা জিতলেন বাংলার আভা। জঙ্গলমহলের খুরশি গ্রামের কৃষক পরিবারের মেয়ে আভা রাজ্য মিটে হারিয়েছিলেন এশিয়াডে সোনাজয়ী স্বপ্না বর্মনকে। জিতেছিলেন সোনা। লখনউয়ে আন্তঃ রাজ্য মিটেও সোনা জিতেছিলেন তিনি। সেই ধারাবাহিকতা বজায় রেখে এ দিন ১৫.৬৪ ছুড়ে সেরা হলেন তিনি। জাতীয় শিবিরে ডাক পাওয়া আভা ফোনে বললেন, ‘‘আমার লক্ষ্য আন্তর্জাতিক পর্যায়ে পদক জেতা। দ্যুতির কাছে আমি কৃতজ্ঞ। ও আমাকে সব সময় উদ্বুদ্ধ করে। ওর জন্যই আমার ট্র্যাকে ফিরে আসা।’’

Advertisement

আভার আলো ছড়ানোর দিনে দ্যুতি রেকর্ড গড়ে সোনা জিতলেও টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতামান থেকে সামান্য দূরে শেষ করলেন। দরকার ছিল ১১.১৫ সেকেন্ড। সেমিফাইনালে সময় নিলেন ১১.২২ সেকেন্ড। ফাইনালে ১১. ২৫ সেকেন্ড। দ্যুতির ইভেন্ট, মেয়েদের ১০০ মিটারে ব্রোঞ্জ জিতলেন বাংলার হিমশ্রী রায়। যদিও নিজের পারফরম্যান্স নিয়ে সন্তোষপ্রকাশ করেছেন দ্যুতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন