রক্ষণই উদ্বেগ আলেসান্দ্রোর

কলকাতা প্রিমিয়ার লিগে এফসিআই-এর বিরুদ্ধে শেষ ম্যাচে জয়ের পরেই লাল-হলুদ শিবিরে সুভাষের ভবিষ্যৎ নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছিল। অন্দরমহলের খবর, আসিয়ান কাপ জয়ী কোচ নিজেও নাকি ক্লাব তাঁবু ছাড়ার আগে ফুটবলারদের ইঙ্গিত দিয়েছিলেন, সরে দাঁড়ানোর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮ ০৪:২৮
Share:

অভিষেক: ইস্টবেঙ্গল অনুশীলনে আলেসান্দ্রো। ছবি: সুদীপ্ত ভৌমিক

ইস্টবেঙ্গলে আলেসান্দ্রো মেনেন্দেস অধ্যায় শুরু হওয়ার দিনেই কি অতীত হয়ে গেলেন সুভাষ ভৌমিক!

Advertisement

কলকাতা প্রিমিয়ার লিগে এফসিআই-এর বিরুদ্ধে শেষ ম্যাচে জয়ের পরেই লাল-হলুদ শিবিরে সুভাষের ভবিষ্যৎ নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছিল। অন্দরমহলের খবর, আসিয়ান কাপ জয়ী কোচ নিজেও নাকি ক্লাব তাঁবু ছাড়ার আগে ফুটবলারদের ইঙ্গিত দিয়েছিলেন, সরে দাঁড়ানোর। তা সত্ত্বেও কেউ কেউ মনে করেছিলেন, নতুন স্প্যানিশ কোচের প্রথম দিনের অনুশীলনে সুভাষও থাকবেন। কিন্তু বুধবার সকালে যুবভারতী ক্রীড়াঙ্গনের অনুশীলন মাঠে দেখা যায়নি মহম্মদ আল আমনাদের টেকনিক্যাল ডিরেক্টরকে। ফোন করা হলেও ধরেননি সুভাষ। ইস্টবেঙ্গলের নতুন বিনিয়োগকারী সংস্থার এক শীর্ষ কর্তা মাঠে দাঁড়িয়েই জানিয়ে দিলেন, সুভাষের সঙ্গে তাঁদের সংস্থার কোনও চুক্তি হয়নি। তাই তাঁর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ইস্টবেঙ্গলের কর্তারা। এর পরেই সন্ধ্যায় লাল-হলুদের শীর্ষ কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন বিনিয়োগকারী সংস্থার প্রতিনিধিরা। ছিলেন নতুন কোচ ও তাঁর সহকারীরা। ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়। তবে সুভাষের ভবিষ্যৎ নিয়ে এ দিনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। লাল-হলুদ অন্দরমহলের খবর, আসিয়ান কাপ জয়ী কোচকে দলের ‘মেন্টর’ বা রিজার্ভ দলের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হতে পারে। সুভাষ তা গ্রহণ করবেন কি না, তা নিয়ে জল্পনা অব্যাহত। একা টিডি নন, সাফ কাপ খেলে বুধবার অনুশীলনে যোগ দেওয়া সালামরঞ্জন সিংহকে নিয়েও প্রশ্ন উঠছে। শোনা যাচ্ছে, জাতীয় দলের ডিফেন্ডারকে নাকি ছেড়ে দিতে পারে ইস্টবেঙ্গল।

সুভাষের ভাগ্য নিয়ে জল্পনার মধ্যেই আই লিগের প্রস্তুতি শুরু করে দিলেন আলেসান্দ্রো। এ দিন মাঠে নেমে প্রথমেই ফুটবলারদের কাছ থেকে তিনি জেনে নেন, কারও কোনও সমস্যা আছে কি না। এর পরে শুরু করেন অনুশীলন। রক্ষণ নিয়েই যে তিনি সব চেয়ে উদ্বিগ্ন, প্রথম দিনই বুঝিয়ে দিয়েছেন। প্রচণ্ড রোদ ও অসহ্য গরম উপেক্ষা করেই টানা দু’ঘণ্টা অনুশীলন করান। চব্বিশ ঘণ্টা আগে এফসিআই-এর বিরুদ্ধে খেলা ফুটবলারেরা অবশ্য ওয়ার্মআপ করেই উঠে যান।

Advertisement

কলকাতা প্রিমিয়ার লিগে ১১ ম্যাচে সাতটি গোল খেয়েছে ইস্টবেঙ্গল। আতঙ্কিত হওয়ার কারণ অবশ্য অন্য। কোস্টা রিকার বিশ্বকাপার জনি আকোস্তা মাঠে নামার পর থেকে শেষ চার ম্যাচে ছয় গোল খেয়েছে। বুধবার সকালে দেখা গেল, দু’দফায় ডিফেন্ডারদের নিয়ে বিশেষ অনুশীলন করালেন রিয়াল মাদ্রিদের ‘বি’ দলে দানি কার্ভাহাল, নাচো, খুয়ান ফার্নদের প্রাক্তন কোচ। আকোস্তার সঙ্গে কখনও খেলালেন সদ্য যোগ দেওয়া স্প্যানিশ ডিফেন্ডার বোরখা গোমেস পেরেসকে। কখনও আবার সালামরঞ্জন ও রাহুল ঘোষকে। একের বিরুদ্ধে এক ট্যাকলেও বারবার ব্যর্থ হয়েছেন আকোস্তারা। শনিবার আইএসএলের দল এফসি গোয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে এই ভুলের আর পুনরাবৃত্তি চান না স্প্যানিশ কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন