প্ল্যানটা ক্লিক করল না, আক্ষেপ মাশরাফির

পরিকল্পনা ছিলই। কিন্তু তা কাজে এল না। খুলনায় তৃতীয় টি২০ ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ জিতে নেওয়ার আশায় নামা বাংলাদেশ দলকে হারের মুখ দেখতে হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৬ ১৩:২৮
Share:

পরিকল্পনা ছিলই। কিন্তু তা কাজে এল না। খুলনায় তৃতীয় টি২০ ম্যাচে জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ জিতে নেওয়ার আশায় নামা বাংলাদেশ দলকে হারের মুখ দেখতে হয়েছে। এই হারের জন্য নিজেদের পরিকল্পনা কাজে না আসাকেই দায়ী করছেন দলের অধিনায়ক মাশরাফি বিন মোর্তাজা। অতীতে এমন পরীক্ষা-নিরীক্ষা করে সাফল্য পেয়েছে দল। কিন্তু সব সময় একইভাবে চলে না। তৃতীয় টি২০ ম্যাচে একসঙ্গে চারজন ক্রিকেটারের অভিষেক হয়েছে। যাঁরা অনভিজ্ঞ। বসিয়ে রাখা হয়েছে অভিজ্ঞ ক্রিকেটারকেও। সব মিলে আঙুল উঠতে বাধ্য অধিনায়কের পরিকল্পনার দিকে। অভিযোগের জবাবও দিয়েছেন মাশরাফি। তিনি মেনে নিয়েছেন, পরিকল্পনাগুলো ঠিক ঠিক কাজ করলে এমনটা হত না।

Advertisement

সব থেকে বেশি কথা উঠছে মোসাদ্দেককে খেলানো নিয়ে। যাঁকে নিয়ে উচ্ছ্বসিত টিম ম্যানেজমেন্ট। কিন্তু জয়ের জন্য নিজের সেরাটা দিতে পারেননি তিনি। মাশরাফি বলেন, ‘‘চার নম্বরে সাকিবকে ব্যাট করতে না নামিয়ে মোসাদ্দেককে নামোনো হয়েছিল দেখে নেওয়ার জন্য। ওই জায়গায় কেমন ব্যাট করে ও। আমি বলব না ও খারাপ করেছে। তবে আরও ভাল করতে পারত।’’ মোসাদ্দেকের পাশেই রয়েছেন দলের অধিনায়ক। তাঁর বোলিংয়েরও প্রশংসা করেন তিনি। বলেন, ‘‘মোসাদ্দেকের বোলিং জিম্বাবোয়েকে চাপেই রেখেছিল।’’ আর নবাগত রনিকে নিয়েও আশাবাদী তিনি। তবে এখনই মুস্তাফিজের সঙ্গে তুলনা করতে নারাজ। জানিয়ে দিলেন অনেক শিখতে হবে। এদিকে তামিমকে বিশ্রাম দেওয়া নিয়ে্ও অনেক কথা উঠছে। অধিনায়ক জানিয়ে দিলেন, ‘‘ইমরুলকে দেখার জন্যই তামিমকে বসানো হয়েছিল।’’

চতুর্থ ম্যাচের আগে আর পরীক্ষা-নিরীক্ষা নিয়ে ভাবতে নারাজ টিম ম্যানেজমেন্ট। বরং তামিমকে ফিরিয়ে এনে আবার দলের হাল ধরতে চাইছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান। শুক্রবারের ম্যাচে পুরো শক্তি নিয়েই নামবে দল। সিরিজ জিততে আর কোনও বিকল্প নেই এখন বাংলাদেশের হাতে। কোচের কাছেও জবাব চেয়েছে বোর্ড। কেন একসঙ্গে চারজন নতুন প্লেয়ারকে দলে রাখা হল। তবে মাস্ট উইন ম্যাচে সিরিজ জয়ের জন্য তৈরি টিং বাংলাদেশ।

Advertisement

আরও খবর: সাকিবের ৪০০ উইকেট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন