Quinton de Kock

জামানের রান আউট নিয়ে সমালোচনার ঝড়, ডি’ককের ভুল দেখছেন না পাক ব্যাটসম্যান

একদিনের ক্রিকেটে রান তাড়া করে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড করার পর ফিরে যেতে হয় জামানকে। এরপর স্বাভাবিক ভাবেই সবথেকে বেশি সমালোচনা শুরু হয় পাকিস্তানে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২১ ১৪:৩০
Share:

আউট হয়ে ফিরছেন ফখর জামান ছবি টুইটার

রবিবার ফখর জামানের রান আউট হওয়া নিয়ে তোলপাড় ক্রিকেটবিশ্ব। দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান দ্বিতীয় একদিনের ম্যাচে কুইন্টন ডি’কক বোকা বানিয়ে রান আউট করেন জামানকে। এই নিয়ে নেটমাধ্যমে দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষকের তুমুল সমালোচনা হচ্ছে। তবে জামান জানিয়েছেন, পুরোটাই তাঁর নিজের ভুল। এতে ডি’ককের কোনও দোষ নেই।

Advertisement

রবিবার জোহানেসবার্গে ম্যাচের শেষ ওভারে ঘটনাটি ঘটে। পাকিস্তানের জেতার জন্য শেষ ওভারে দরকার ছিল ৩১ রান। তখন ১৯৩ রানে স্ট্রাইকে ছিলেন জামান। প্রথম বলে অফের দিকে শট খেলে জামান ঠিক করেন দুটি রান নেবেন। তিনি যখন দ্বিতীয় রান নেওয়ার জন্য আবার স্ট্রাইকে ফিরছেন, তখন ডি’কক ফিল্ডারের উদ্দেশে এমন ইঙ্গিত করেন, যাতে মনে হয় তিনি নন স্ট্রাইকার প্রান্তে বল ছুড়তে বলছেন। ডি’ককের এই ইঙ্গিত দেখে জামানও দৌড়নোর গতি কমিয়ে দেন। কিন্তু বল আসে ডি’ককের কাছে। কিছু বোঝার আগেই তিনি অনায়াসে রান আউট করেন জামানকে।

মাঠের আম্পায়াররাও জামানকে আউট দিয়ে দেন। একদিনের ক্রিকেটে রান তাড়া করে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড করার পর ফিরে যেতে হয় জামানকে। এরপর স্বাভাবিক ভাবেই সবথেকে বেশি সমালোচনা শুরু হয় পাকিস্তানে। সেখানকার ক্রিকেটপ্রেমীদের বক্তব্য, ইচ্ছে করে এবং অন্যায় ভাবে জামানকে আউট করেছেন ডি’কক। এটা ক্রিকেটের আইন এবং স্পিরিটের বিরোধী।

Advertisement

তবে খোদ জামান এর জন্য একেবারেই ডি’কককে দোষ দিতে নারাজ। তিনি বলেন, ভুলটা তাঁরই। জামানের বক্তব্য, ‘‘উল্টো দিকে থাকা হ্যারিস রউফকে দেখতে এত ব্যস্ত ছিলাম, আর বল দেখিনি। এটা সম্পূর্ণ ভাবে আমার ভুল। আমার মনে হয়েছিল হ্যারিস ঠিক সময়ে উইকেটে পৌঁছতে পারবে না। তাই ওর দিকে তাকিয়ে ছিলাম। আমার মনে হয় না ডি’কক কোনও অন্যায় করেছে। এটা একেবারেই আমার ভুল। বাকিটা আইসিসি-র ম্যাচ রেফারির ব্যাপার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন