Farokh Engineer

বিশ্বকাপ চলাকালীন অনুষ্কাকে চা এগিয়ে দিতে ব্যস্ত ছিলেন নির্বাচকরা, কটাক্ষ ইঞ্জিনিয়ারের

১৯৬১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শুরু হয় ইঞ্জিনিয়ারের।  ১৯৭৫ সাল পর্যন্ত দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি। এই সময়ের মধ্যে তিনি ৪৬টি টেস্ট ম্যাচ খেলেছেন।  

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৯ ১৬:৩৭
Share:

ভারতীয় নির্বাচকদের কটাক্ষ করতে ছাড়লেন না ফারুখ ইঞ্জিনিয়ার। — ফাইল চিত্র।

এমএসকে প্রসাদের নেতৃত্বাধীন নির্বাচন কমিটিকে ‘মিকি মাউজ সিলেকশন কমিটি’ বলে কটাক্ষ করলেন দেশের প্রাক্তন উইকেটকিপার ফারুখ ইঞ্জিনিয়ার।

Advertisement

দেশের প্রাক্তন ক্রিকেটাররা আগেও প্রসাদের নেতৃত্বাধীন নির্বাচন কমিটির সমালোচনা করেছিলেন। সুর চড়িয়ে এ বার ইঞ্জিনিয়ার বলেছেন, ‘‘এই নির্বাচকরা কীভাবে সুযোগ পায়? ওরা তো মোটে ১০-১২টা টেস্ট ম্যাচ খেলেছে। কোন যোগ্যতায় ওরা নির্বাচক হয়?’’

১৯৬১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শুরু হয় ইঞ্জিনিয়ারের। ১৯৭৫ সাল পর্যন্ত দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি। এই সময়ের মধ্যে তিনি ৪৬টি টেস্ট ম্যাচ খেলেছেন।

Advertisement

আরও পড়ুন: জল্পনা উড়িয়ে দিলেন সৌরভ, রাজধানীতেই হবে প্রথম টি-টোয়েন্টি

এ হেন ফারুখ ইঞ্জিনিয়ার বিশ্বকাপ চলাকালীন দেখেছেন, অনুষ্কা শর্মাকে চা এগিয়ে দিতেই ব্যস্ত নির্বাচকরা। যা দেখে বিস্মিত হয়ে গিয়েছিলেন তিনি। সর্বভারতীয় এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে ইঞ্জিনিয়ার বলেছেন, ‘‘আমাদের তো মিকি মাউজ সিলেকশন কমিটি। নির্বাচন প্রক্রিয়ায় বিরাট কোহালির প্রভাব বিশাল। বিশ্বকাপ চলাকালীন নির্বাচকদের দেখেছি ভারতের ব্লেজার পরে ঘোরাঘুরি করছে। অনুষ্কা শর্মাকে চা এগিয়ে দিতেই ওরা ব্যস্ত ছিল। ওদের কাউকেই আমি চিনতাম না। পরে জানতে পারি ওরা নির্বাচক।’’

বিশ্বকাপের দল ঘোষণার পরে দেশের নির্বাচকদের এক হাত নিয়েছিলেন অম্বাতি রায়ুডু। বিশ্বকাপ দল থেকে বাদ দেওয়া হয়েছিল তাঁকে। জায়গা পেয়েছিলেন বিজয় শঙ্কর। সাংবাদিক বৈঠক প্রসাদ বলেছিলেন, শঙ্কর ‘থ্রি ডি’ ক্ষমতাসম্পন্ন। যেটা বলতে চেয়েছিলেন তিনি তা হল, ক্রিকেটের তিনটি বিভাগ—ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে দক্ষ শঙ্কর। সেই কারণে রায়ুডুর পরিবর্তে শঙ্করই জায়গা পান বিশ্বকাপ দলে। পরে নির্বাচকদের খোঁচা দিয়ে রায়ুডু টুইট করেছিলেন, থ্রি ডি চশমা পরে তিনি এ বার বিশ্বকাপ দেখবেন। তার জন্য থ্রি ডি চশমার অর্ডারও দিয়ছেন। বিভিন্ন সময়ে নির্বাচকদের দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই। ইঞ্জিনিয়ারের মতে দেশের ক্রিকেটের উন্নতির জন্য দিলীপ বেঙ্গসরকারের মতো প্রাক্তনের নির্বাচন কমিটিতে আসা উচিত।

আরও পড়ুন: মানসিক সমস্যা, ক্রিকেট থেকে ছুটি নিলেন ম্যাক্সওয়েল​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন