Cricket

আইপিএল: নানা রং, নানা ছবি

নিয়ম অনুযায়ী গত বারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স এবং রানার্স চেন্নাই সুপার কিংসের মধ্যে ম্যাচ দিয়ে আইপিএলের সূচনা হওয়ার কথা।

Advertisement
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২০ ০৪:৪১
Share:

ছবি: সংগৃহীত।

আজ আইপিএলের সূচি প্রকাশ, বলছেন ব্রিজেশ

Advertisement

১৯ সেপ্টেম্বর থেকে মরুশহরে শুরু আইপিএল। আজ, রবিবার তার পূর্ণাঙ্গ সূচি প্রকাশিত হবে। এই খবর জানিয়েছেন আইপিএল কমিটির চেয়ারম্যান ব্রিজেশ পটেল। নিয়ম অনুযায়ী গত বারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স এবং রানার্স চেন্নাই সুপার কিংসের মধ্যে ম্যাচ দিয়ে আইপিএলের সূচনা হওয়ার কথা। করোনার হানা সামলে প্র্যাক্টিসে ফিরেছে মহেন্দ্র সিংহ ধোনির দল। শুক্রবারেই সূচি প্রকাশিত হওয়ার কথা ছিল। কেন হল না, সেটাও বিস্ময়।

Advertisement

মুস্তাফিজুর নয়

বাঁ হাতি পেসার মুস্তাফিজুর রহমানকে আইপিএলে খেলার প্রস্তাব দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স এবং মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু তাঁকে ছাড়পত্র দিতে অস্বীকার করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবি-র ক্রিকেট অপারেশন চেয়ারম্যান আক্রম খান সেই খবরের সত্যতা স্বীকার করেছেন। তিনি বলেছেন, “আইপিএলে খেলার প্রস্তাব এসেছিল মুস্তাফিজুরের কাছে। আসন্ন শ্রীলঙ্কা সফরের কথা মাথায় রেখে ওকে ছাড়পত্র দেওয়া হয়নি।” এর আগে মুম্বই ইন্ডায়ান্সের হয়ে আইপিএলে খেলেন মুস্তাফিজুর।

আশাবাদী কুম্বলে

অধিনায়ক হিসেবে সমর্থকদের আশাপূরণ করবেন কেএল রাহুল। এমনটাই মনে করেন কিংস ইলেভেন পঞ্জাব দলের কোচ অনিল কুম্বলে। দলের টুইটার হ্যান্ডলে দেওয়া সাক্ষাৎকারে কুম্বলে বলেছেন, “আন্তর্জাতিক ক্রিকেটে খেলার কারণে আগের চেয়ে রাহুল অনেক বেশি পরিণত হয়ে গিয়েছে। তা ছাড়া খুব শান্ত স্বভাবের ক্রিকেটার। গত কয়েক বছর ধরে ও-ই তো এই দলের সেরা তারকা। আমার বিশ্বাস, অধিনায়ক হিসেবে রাহুল দলকে ঠিক পথেই চালনা করবে।”

অ্যালেনের চ্যালেঞ্জ

জামাইকা থেকে বার্বেডোজের বিমান ধরতে না পারার কারণে তিনি এবার খেলতে পারেননি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ। তবে তা নিয়ে কোনও আক্ষেপ নেই ক্যারিবিয়ান অলরাউন্ডার ফ্যাবিয়ান অ্যালেনের। তিনি নতুন অভিযান শুরু করতে চান সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। বলেছেন, “সাত মাস ক্রিকেটের বাইরে ছিলাম। নতুন কোচ ট্রেভর বেলিসের পরামর্শ নিয়ে দলকে জয় উপহার দিতে চাই। আইপিএল আমার কাছে বড় চ্যালেঞ্জ।”

অগ্নিপরীক্ষার জন্য তৈরি যশস্বী

অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের হয়ে তিনি নিজেকে প্রমাণ করেছেন। কিন্তু যশস্বী জয়সোয়াল মনে করেন, এই আইপিএল-ই তাঁর কাছে বড় পরীক্ষা হতে চলেছে। রাজস্থান রয়্যালস দলের এই নবীন তারকা বলেছেন, “বিদেশে আইপিএল হচ্ছে, ফলে একটা মানসিক চাপ থেকেই যায়। এখানে ভাল করতেই হবে। অনুশীলনে নিজেকে তৈরি করার কাজ চলছে। তাছাড়া বিশেষ জৈব সুরক্ষিত বলয়ের মধ্যে থাকাটাও নতুন একটা ব্যাপার। তাই খুব চাপে রয়েছি।”

স্কুলবয় কুলদীপ

স্কুলে পড়ার সময় ক্রীড়াশিক্ষক তাঁকে ‘খলিফা’ বলে সম্বোধন করতেন। শনিবার শিক্ষক দিবসে সেই অজানা গল্প শোনালেন কলকাতা নাইট রাইডার্স দলের তারকা কুলদীপ যাদব। তিনি বলেছেন, “স্কুলে পড়ার সময় ক্রীড়াশিক্ষক এই নাম আমাকে দিয়েছিলেন। আমি কোনও বিষয়কে গুরুত্ব না দিয়ে ফুরফুরে মেজাজে থাকতাম বলে এই উপাধি পেয়েছিলাম। তবে আজ নিজেকে একটা জায়গায় প্রতিষ্ঠিত করার পরে সেই ক্রীড়াশিক্ষককেই জানাতে চাই আমার সশ্রদ্ধ প্রণাম।”

জাডেজার শুভেচ্ছা

দুবাইয়ে তিনি এই মুহূর্তে দলের সঙ্গে আইপিএল মহড়ায় মগ্ন। চেন্নাই সুপার কিংস নানা ডামাডোলের মধ্যে দিয়েও যাচ্ছিল। তারই মধ্যে স্ত্রী রিবাবা সোলাঙ্কিকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন রবীন্দ্র জাডেজা। স্ত্রীর সঙ্গে নিজের ছবি পোস্ট করে চেন্নাই সুপার কিংস অলরাউন্ডার টুইট করেছেন, “আমার রানিকে জন্মদিনের অনেক শুভেচ্ছা। তুমিই আমার জীবনের প্রেরণা, শক্তি এবং আনন্দ। আমার পাশে থাকার জন্য তোমাকে অনেক ধন্যবাদ।”

ফাঁকা স্টেডিয়ামে চাপ কম, মত ক্যাটিচের

দলের তরুণ ক্রিকেটারেরা ফাঁকা স্টেডিয়ামের সঙ্গে নিজেদের সহজেই মানিয়ে নিতে পারবেন বলে মনে করেন সাইমন ক্যাটিচ। দলের টুইটারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অস্ট্রেলীয় কোচ বলেছেন, “ব্যক্তিগত ভাবে আমার মনে হয়েছে, ফাঁকা স্টেডিয়ামে খেলা হবে বলে তরুণ ক্রিকেটারদের পক্ষে সুবিধা হবে। ওদের উপরে তুলনামূলক ভাবে অনেকটাই কম চাপ থাকবে। মাঠের প্রবল চিৎকার নতুন ক্রিকেটারদের উপরে একটা চাপ তৈরি করে থাকে। যা এবার থাকবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন