Sports News

পাঁচ বার বিশ্বকাপ খেলার তালিকায় ঢুকে পড়লেন মার্কেজ

৩৯ বছরের রাফায়েল মার্কেজকে নামানো হয়েছিল মেক্সিকোর রক্ষণ শক্ত করতে। ততক্ষণে ১-০ গোলে এগিয়ে গিয়েছে মেক্সিকো।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১৮ জুন ২০১৮ ১৯:০১
Share:

মেক্সিকো কোচ রাফায়েল মার্কেজ। ছবি: রয়টার্স।

মেক্সিকোর অধিনায়ক রাফায়েল মার্কেজের নেতৃত্বে জার্মানিকে হারানোর দিনই রেকর্ডের তালিকায়ও ঢুকে পড়লেন তিনি। তিনি রাফায়েল। বিশ্বকাপের ইতিহাসে তিনি তৃতীয় ফুটবলার যিনি খেলে ফেললেন তাঁর জীবনের পঞ্চম বিশ্বকাপ। রবিবার জার্মানির বিরুদ্ধে ৭৪ মিনিটে তিনি মাঠে নামার সঙ্গেই এই রেকর্ডে নাম লিখিয়ে ফেললেন।

Advertisement

৩৯ বছরের রাফায়েল মার্কেজকে নামানো হয়েছিল মেক্সিকোর রক্ষণ শক্ত করতে। তত ক্ষণে ১-০ গোলে এগিয়ে গিয়েছে মেক্সিকো। যেটা শেষ পর্যন্ত ভাঙতে পারেনি জার্মানি। বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে মাঠ ছেড়েছিল মেক্সিকো। তাঁর সঙ্গে এই তালিকায় রয়েছেন তাঁরই দেশের অ্যান্তনিও কার্বাজাল ও জার্মানির লোথার ম্যাথুস। ইতালির জিয়ানলুইগি বুঁফো ১৯৯৮ থেকে ২০১৪ পর্যন্ত বিশ্বকাপ স্কোয়াডে থাকলেও প্রথম বছর তিনি খেলার সুযোগ পাননি।

২০০২-এ বিশ্বকাপ অভিষেক হয়েছিল মার্কেজের। তার পর থেকে ২০০৬, ২০১০, ২০১৪ ও এ বার ২০১৮ বিশ্বকাপ খেলে ফেললেন তিনি। মার্কেজ বার্সেলোনার হয়ে খেলেছেন ২০০৩ ও ২০১০। এই বিশ্বকাপের পর মার্কেজের অবসর নেওয়ার কথা। ক্লাব ফুটবলে শেষ খেলেছেন মেক্সিকান ক্লাব অ্যাটলাসের হয়ে। যেখানে তিনি ১৯৯৬এ কেরিয়ার শুরু করেছিলেন।

Advertisement

আরও পড়ুন
‘জার্মান বাঙ্কার ভেঙে দিল মেক্সিকান ঢেউ, বিশ্বচ্যাম্পিয়নদের হার’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন