Cristiano Ronaldo

ইস্টবেঙ্গলের মতো একই অপরাধ, ফিফার হাতে লাল-হলুদের মতোই নির্বাসিত রোনাল্ডোর ক্লাবও

বিপদে পড়ল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ক্লাব আল নাসের। সৌদি আরবের ক্লাবটিকে নির্বাসিত করল ফিফা। নতুন খেলোয়াড় সই করাতে পারবে না তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৭:৫৪
Share:

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। — ফাইল চিত্র

বড় বিপদে পড়ে গেল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ক্লাব আল নাসের। সৌদি আরবের ক্লাবটিকে নির্বাসিত করল ফিফা। আগামী তিন মরসুম কোনও ফুটবলারকে কিনতে পারবে না তারা। দু’দিন আগেই ফিফার এই নির্দেশ এসেছে। এক ফুটবলারের টাকা না মেটানোয় এই নির্দেশ দিয়েছে ফিফা। চলতি বছরে কিছুটা একই কারণে নির্বাসিত করা হয়েছিল ইস্টবেঙ্গলকেও।

Advertisement

আল নাসেরের ওই ফুটবলার হলেন আহমেদ মুসা। লিস্টার সিটি থেকে ২০১৮ সালে তিনি আল নাসেরে যোগ দিয়েছিলেন। চুক্তি অনুযায়ী, ট্রান্সফারের পরেও অতিরিক্ত অর্থ হিসাবে লিস্টার সিটিকে তিন লক্ষ ৯০ হাজার পাউন্ড বা চার কোটি ১৮ লক্ষ টাকা দিতে হত আল নাসেরকে। কিন্তু সেই টাকা সৌদি আরবের ক্লাবটি দেয়নি। লিস্টার সিটি অভিযোগ জানিয়েছিল ফিফা। অভিযোগের সত্যতা খতিয়ে দেখে ফিফা এই নির্দেশ দিয়েছে। পাল্টা আল নাসের ক্রীড়া বিষয়ক সর্বোচ্চ আদালত কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসে (ক্যাস) গেলেও লাভ হয়নি।

এই নির্বাসন বেশি দিন হয়তো থাকবে না। লিস্টারকে প্রাপ্য টাকা আল নাসের মিটিয়ে দিলেই তাদের নির্বাসন উঠে যাবে। ফলে রোনাল্ডোদের আগামী দিনে খেলতে সমস্যা থাকবে না।

Advertisement

চলতি বছরের ১ জানুয়ারি ইস্টবেঙ্গলকে নির্বাসিত করে ফিফা। ইরানের ফুটবলারের ওমিদ সিংহের সঙ্গে চুক্তি নিয়ে ঝামেলা হয়েছিল ক্লাবের। চূড়ান্ত চুক্তিতে ওমিদ সই করে দেওয়ার পরেও ইস্টবেঙ্গল শেষ মুহূর্তে পিছিয়ে আসে। কিন্তু ওমিদ চুক্তিতে সই করায় তিনি প্রাপ্য টাকা দাবি করে বসেন। ইস্টবেঙ্গল তা দিতে না চাইলে ওমিদ ফিফায় আবেদন করেন। ফিফা নির্বাসিত করে লাল-হলুদকে। সেই নির্বাসন উঠে যায় ২৮ দিনের মাথায়। ওমিদের বকেয়া মিটিয়ে দেয় বিনিয়োগকারী ইমামি। তার পরে নতুন ফুটবলারও সই করায় ইস্টবেঙ্গল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন