Emiliano Martínez

বিশ্বকাপ পদক চুরি ঠেকাতে ২০ লাখ টাকার পাহারাদার! প্রথম প্রকাশ্যে আনলেন মার্তিনেস

বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এমিলিয়ানো মার্তিনেস। সেই পদক রক্ষার জন্য ২০ লাখ টাকার পাহারাদার নিযুক্ত করেছেন তিনি। সেই পাহারাদারের ছবি প্রকাশ্যে আনলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৪:৫০
Share:

বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এমিলিয়ানো মার্তিনেস। সেই পুরস্কার রক্ষার জন্য পাহারাদার লাগিয়েছেন তিনি। —ফাইল চিত্র

এ বারের ফুটবল বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এমিলিয়ানো মার্তিনেস। সেই পদক চুরি ঠেকাতে পাহারাদার নিযুক্ত করেছেন তিনি। মার্তিনেস যেখানে থাকেন, সেই মিডল্যান্ডসে বিশ্বকাপের পদক এবং তাঁর পরিবারের পাহারার দায়িত্বে রয়েছে একটি কুকুর। সেই কুকুরের ছবি প্রকাশ্যে আনলেন আর্জেন্টিনার গোলরক্ষক।

Advertisement

একটি ভিডিয়ো প্রকাশ করেছেন তিনি। সেখানে তিনি দেখিয়েছেন, তাঁর নতুন পাহারাদার কতটা প্রশিক্ষিত। এক জন দুষ্কৃতী সেজে মার্তিনেসের স্ত্রী মান্দিনহাকে আক্রমণ করছে। সঙ্গে সঙ্গে ছুটে গিয়ে সেই ব্যক্তির উপর ঝাঁপিয়ে পড়ছে সেই কুকুর।

যে কুকুরটি মার্তিনেস কিনেছেন, তা বেলজিয়ান শেফার্ড গোত্রের। অতীতে আমেরিকার সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধক্ষেত্রে যাওয়ার অভিজ্ঞতা রয়েছে তার। কাজ করেছে ‘স্যাস’ সংস্থার সঙ্গেও। এই ধরনের কুকুরের ঘ্রাণশক্তি মারাত্মক। পাশাপাশি, কোনও রকম বিপদ দেখলে সঙ্গে সঙ্গে সতর্ক করে দিতে পারে। শত্রু দেখলে তাকে আক্রমণ করতেও জুড়ি নেই। মার্তিনেস যে কুকুরটি কিনেছেন, তার দাম ২০ হাজার পাউন্ড বা ভারতীয় মুদ্রায় প্রায় ২০ লক্ষ টাকা। ওজন ৩০ কেজি।

Advertisement

এই কুকুরটিকেই পাহারায় রেখেছেন মার্তিনেস। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

পশ্চিম মিডল্যান্ডসে থাকেন মার্তিনেস। ইংল্যান্ডের একটি সংস্থা থেকে তিনি কুকুরটিকে কিনেছেন। সাধারণত সেনাবাহিনীর হয়ে কাজ শেষ হয়ে গেলে ব্যক্তিগত ভাবে কেউ শিকারি কুকুরদের কিনতে পারেন। মার্তিনেসও সে ভাবেই কিনেছেন। সাম্প্রতিক কালে ইংল্যান্ডে বসবাসকারী বিভিন্ন ফুটবলারদের বাড়ি আক্রান্ত হয়েছে। বিশ্বকাপ চলার মাঝেই ইংরেজ ফুটবলার রহিম স্টার্লিংয়ের বাড়ি চুরি করতে ঢুকেছিল কিছু দুষ্কৃতী। পরিবারের পাশে থাকতে কিছু দিনের জন্যে দেশে ফিরে যান তিনি।

আর্সেনালের কোচ মিকেল আর্তেতা এবং ফ্রান্সের গোলকিপার হুগো লরিসের বাড়ি পাহারার দায়িত্বে এই ধরনের কুকুর রয়েছে। দুই প্রাক্তন ইংরেজ ফুটবলার অ্যাশলে কোল এবং জ্যাক উইলশেয়ারও এই সংস্থার থেকে কুকুর কিনেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন