Fifa World Cup

বিশ্বকাপ ফুটবলের সেরা সমর্থক কারা, দৌড়ে আর্জেন্টিনা! আছে কি ব্রাজিল? জানিয়ে দিল ফিফা

গোটা বিশ্বকাপে যে দেশের সমর্থকরা নজরকাড়া, তাদেরই এই পুরস্কার দেওয়া হয়। কোনও একটি দেশের বদলে এক জন সমর্থকও এই পুরস্কার পেতে পারেন, যদি ব্যতিক্রমী কিছু করে থাকেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ২১:৫২
Share:

ব্রাজিল না আর্জেন্টিনা, কোন দেশের সমর্থকরা সেরার তালিকায়, জানাল ফিফা। ফাইল ছবি

বিশ্বকাপের সেরা গোল, সেরা ফুটবলার, সেরা গোলকিপারের পুরস্কার দীর্ঘ দিন ধরেই দিয়ে থাকে ফিফা। গত কয়েকটি বিশ্বকাপ ধরে চালু হয়েছে সেরা সমর্থকের পুরস্কারও। গোটা বিশ্বকাপে যে দেশের সমর্থকরা নজরকাড়া, তাদেরই এই পুরস্কার দেওয়া হয়। কোনও একটি দেশের বদলে এক জন সমর্থকও এই পুরস্কার পেতে পারেন, যদি ব্যতিক্রমী কিছু করে থাকেন।

Advertisement

এ বারের বিশ্বকাপে সেরা সমর্থকের পুরস্কার পাওয়ার দৌড়ে রয়েছেন আর্জেন্টিনার সমর্থকরা। বিশ্বকাপে আর্জেন্টিনা থেকে বহু মানুষ খেলা দেখতে এসেছিলেন। আর্জেন্টিনা যত এগিয়েছে, তত ভিড় বেড়েছে কাতারে। এক সময় আর্জেন্টিনার মানুষের টিকিটের চাহিদায় অতিষ্ঠ হয়ে উঠেছিলেন আয়োজকরা। অনেকে স্টেডিয়ামে ঢুকতে না পেরে স্থানীয় ফ্যান পার্কে গিয়ে খেলা দেখেছেন। কাতারে কর্মরত ভারত, বাংলাদেশের মানুষও সমর্থন করেছেন আর্জেন্টিনাকে। তাঁরাই ফিফার বিচারে এ বারের বিশ্বকাপের সেরা সমর্থক হওয়ার দৌড়ে।

দৌড়ে রয়েছেন জাপানের সমর্থকরাও। বিশ্বকাপের প্রতিটি ম্যাচে খেলা শেষের পর স্টেডিয়াম পরিষ্কার করেছেন তাঁরা। দল হারুক বা জিতুক, আচরণের বদল হয়নি। এ ছাড়া মনোনীত হয়েছেন সৌদি সমর্থক আবদুল্লাহ আল সালমি। জেড্ডায় নিজের বাড়ি থেকে মরুভূমি পার করে কাতারে পৌঁছেছিলেন তিনি, বিশ্বকাপে নিজের দেশকে সমর্থন করার জন্যে।

Advertisement

বিশ্বকাপের সেরা গোল আগেই বেছে নিয়েছিল ফিফা। এ বার সবচেয়ে সুন্দর গোলও বেছে নেওয়া হয়েছে। আর্জেন্টিনার বিরুদ্ধে ফাইনালে কিলিয়ান এমবাপে ব্যাক ভলিতে যে গোলটি করে সমতা ফিরিয়েছিলেন, সেটিই বিশ্বকাপের সবচেয়ে সুন্দর গোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন