FIFA World Cup 2022

নায়ক হয়েও সমালোচিত, অশ্লীল ভাষায় নেদারল্যান্ডসের কোচকে আক্রমণ আর্জেন্টিনার গোলরক্ষকের

নেদারল্যান্ডসের দু’টি পেনাল্টি আটকে নায়ক আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। কিন্তু তার পরেও সমালোচনার মুখে তিনি। নেদারল্যান্ডসের কোচকে গালাগাল দিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৬:৫৭
Share:

দু’টি পেনাল্টি বাঁচিয়ে ম্যাচের নায়ক এমিলিয়ানো মার্তিনেস। ম্যাচ জিতে উল্লাস করছেন তিনি। ছবি: রয়টার্স

টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপের সেমিফাইনালে তোলার অন্যতম কাণ্ডারি তিনি। নেদারল্যান্ডসের দু’টি শট বাঁচিয়ে দিয়েছেন। কিন্তু ম্যাচের পরে সমালোচনার মুখে আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। নেদারল্যান্ডসের কোচ লুই ফ্যান হালকে অশ্লীল ভাষায় গালাগাল করেছেন তিনি।

Advertisement

লাউতারো মার্তিনেসের শট জালে জড়িয়ে যেতেই বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে যায় আর্জেন্টিনা। দল জেতার পরে প্রথমে মাটিতে শুয়ে পড়তে দেখা যায় মার্তিনেসকে। তার পরে উঠে জার্সি খুলে ফেলেন তিনি। খালি গায়ে ছুটে যান নেদারল্যান্ডসের বেঞ্চের দিকে। তার পরে ফ্যান হালকে উদ্দেশ করে কিছু বলতে থাকেন।

এই ঘটনার ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। মার্তিনেসের ঠোঁট লক্ষ্য করলে বোঝা যাবে, অশ্লীল ভাষায় ফ্যান হালকে গালাগাল দিচ্ছেন তিনি। তাঁকে সামলাতে থাকেন আর্জেন্টিনার এক সাপোর্ট স্টাফ। নেদারল্যান্ডসের বেঞ্চ থেকে তাঁকে দূরে সরিয়ে নিয়ে যান তিনি।

Advertisement

কিন্তু কেন এ ভাবে প্রতিপক্ষ দলের কোচকে আক্রমণ করলেন মার্তিনেস? কারণ, ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে ফ্যান হাল জানিয়েছিলেন, খেলা পেনাল্টিতে গড়ালে তাঁরা জিতবেন। ফ্যান হালের সেই বক্তব্যের রেকর্ডিং নিয়ে গিয়ে মনোবিদের সঙ্গে কথা বলেছিলেন মার্তিনেস। ফ্যান হালের কথায় আরও বেশি উত্তেজিত হয়ে পড়েছিলেন মার্তিনেস।

পরে তাঁর আচরণ নিয়ে মার্তিনেসকে প্রশ্ন করা হলে তিনি বলেছেন, ‘‘আমার মনে হয় ফ্যান হালের একটু চুপ করে থাকা উচিত। ফুটবলে আমি একটা কথা শিখেছি। মাঠে নেমে সব জবাব দিতে হয়। ওরা খেলার আগে আমাদের নিয়ে অনেক খারাপ কথা বলেছিল। তাতে আমাদের জেতার ইচ্ছা আরও বেড়ে গিয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন