FIFA World Cup 2022

খেলল জাপান, জিতল কোস্টা রিকা! শেষ ষোলোর অঙ্ক নিজেরাই কঠিন করল ‘এশিয়ার সূর্য’রা

আগের ম্যাচে জার্মানিকে হারালেও এই ম্যাচে কোস্টা রিকার কাছে হারতে হল জাপানকে। এই হারের ফলে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার অঙ্ক নিজেরাই কঠিন করে ফেলল তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৭:৩২
Share:

অনেক চেষ্টা করেও কোস্টা রিকার গোলের মুখ খুলতে পারল না জাপান। ছবি: রয়টার্স

৯০ মিনিটে কোস্টা রিকার গোল লক্ষ্য করে মোট ১৫টি শট মেরেছিল জাপান। তার মধ্যে ৮টা ছিল গোলমুখী। কিন্তু তার পরেও গোল করতে পারেননি মায়া ইয়োশিদারা। অন্য দিকে দু’এক বার সুযোগ পেয়েই বাজিমাত করল কোস্টা রিকা। ১-০ গোলে জাপানকে হারাল তারা। এই হারের ফলে প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার অঙ্ক নিজেরাই কঠিন করে ফেলল জাপান। বিশ্বকাপে এখনও টিকে থাকল কোস্টা রিকা। জাপান হারায় কিছুটা সুবিধা হল জার্মানির। স্পেনের কাছে পয়েন্ট নষ্ট করলে বিশ্বকাপ অভিযান শেষ হবে না তাদের। এখনও সুযোগ থাকবে পরের রাউন্ডে যাওয়ার।

Advertisement

এক দিকে জার্মানিকে হারিয়ে আত্মবিশ্বাসে ভরপুর ছিল জাপান। অন্য দিকে স্পেনের কাছে ৭ গোলের ধাক্কা হজম করে নেমেছিল কোস্টা রিকা। খেলার প্রথম মিনিট থেকে আক্রমণ শুরু করে জাপান। সেই আক্রমণ চলল ৯০ মিনিট পর্যন্ত। বার বার কোস্টা রিকার বক্সে ঢুকলেন জাপানের ফুটবলাররা। কিন্তু গোলের মুখ খুলতে পারলেন না তাঁরা। কোস্টা রিকার গোলের সামনে দুর্দান্ত খেললেন কেলর নাভাস। আগের ম্যাচে সাত বার পরাস্ত হলেও আত্মবিশ্বাসে চিড় ধরেনি তাঁর। এই ম্যাচে বেশ কয়েকটি ভাল সেভ করলেন তিনি।

অন্য দিকে প্রতি-আক্রমণ থেকে দু’এক বার জাপানের বক্সে উঠতে পেরেছিল কোস্টা রিকা। ৮০ মিনিটের মাথায় জাপানের ডিফেন্ডারের ভুল বক্সের মধ্যে বল পান কেইশের ফুলার। বাঁ পায়ের বাঁক খাওয়ানো শটে শুইচি গোন্ডাকে পরাস্ত করেন তিনি। এ বারের বিশ্বকাপে এটিই কোস্টা রিকার প্রথম গোলমুখী শট।

Advertisement

গোল খাওয়ার পরেও তা শোধ করার অনেক চেষ্টা করে জাপান। কিন্তু কোস্টা রিকার রক্ষণ ভাঙতে পারেনি তারা। তাদের সঙ্গে শারীরিক প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে পড়ছিল জাপানের ফুটবলাররা। শেষ পর্যন্ত হেরে মাঠ ছাড়তে হল তাদের। এই হারের ফলে ২ ম্যাচ ৩ পয়েন্ট জাপানের। অন্য দিকে কোস্টা রিকারও ২ ম্যাচে পয়েন্ট ৩। এই গ্রুপ আরও ওপেন হয়ে গেল। যে কোনও দু’দল যেতে পারে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন