FIFA World Cup 2022

মেসি, রোনাল্ডো নন, ফুটবল বিশ্বকাপের আগে মরুদেশে নতুন ‘নায়ক’ অন্য কেউ

ফুটবল বিশ্বকাপের আগে একের পর এক বিতর্কে বিদ্ধ কাতার। এই পরিস্থিতিতে সে দেশে এক নতুন নায়কের আগমন হয়েছে। মেসি বা রোনাল্ডো নন, এই নতুন নায়ক অন্য কেউ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ১৪:১০
Share:

কাতারের একটি পানশালার মালিক জেমস বেলি। অনেক কম দামে তিনি দর্শকদের বিয়ার খাওয়াবেন বলে জানিয়েছেন। ছবি: টুইটার

লিয়োনেল মেসি বা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নন, কাতার বিশ্বকাপ শুরু হওয়ার আগে নায়কের তকমা পাচ্ছেন জেমস বেলি। কিন্তু কেন? দোহার একটি পানশালার মালিক জেমস জানিয়েছেন, তিনি অনেক কম দামে সমর্থকদের বিয়ার খাওয়াবেন। এই প্রস্তাব দেওয়ার পরে জেমসের পানশালায় ভিড় বেড়েই চলেছে।

Advertisement

কাতারের রাজপরিবার দাবি করেছে, বিশ্বকাপের সব স্টেডিয়ামে নিষিদ্ধ করতে হবে মদ বা মদ জাতীয় পানীয়ের বিক্রি। রাজপরিবারের এই দাবি বা নির্দেশ সরাসরি প্রত্যাখ্যান করা সম্ভব নয় বিশ্বকাপের আয়োজকদের। তাঁরা বিকল্প পথ খুঁজতে ব্যস্ত। কাতারের রাজপরিবারের হঠাৎ এমন খেয়ালে মাথায় হাত ফিফা কর্তাদেরও। কারণ বিশ্বকাপের অন্যতম প্রধান স্পনসর একটি বিয়ার প্রস্তুতকারক সংস্থা।

বিকল্প হিসাবে স্টেডিয়াম চত্বরের অস্থায়ী বিয়ারের দোকানগুলি এক ধারে সরিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছে ফিফা। যাতে তুলনামূলক কম মানুষের চোখে পড়ে সেগুলি। একই সঙ্গে সেই জায়গাটি কোনও ভাবে ঢেকে দেওয়া যায় কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে। যদিও আয়োজকদের তরফে বিশ্বকাপের স্পনসর বিয়ার প্রস্তুতকারক সংস্থা সব অস্থায়ী দোকান সরিয়ে নেওয়ার কথা বলা হয়েছে। স্টেডিয়ামে বিশেষ অতিথিদের বসার জায়গায় বিয়ার বিক্রি নিয়ে এখনও আপত্তি ওঠেনি। সেখানে বিয়ার পান করতে গেলে প্রতি ম্যাচে খরচ করতে হবে কমপক্ষে ২২ হাজার ৪৫০ ডলার বা প্রায় সাড়ে ১৮ লাখ টাকা।

Advertisement

এত দিন পর্যন্ত ঠিক ছিল স্টেডিয়াম এবং ফ্যান-জ়োনে বিয়ারের অস্থায়ী দোকানগুলি থেকে খেলার শুরুর আগের এবং পরের ৩০ মিনিট বিয়ার বিক্রি করা হবে। স্টেডিয়াম চত্বরের নির্দিষ্ট জায়গায় বিয়ার পান করে গ্যালারিতে প্রবেশ করতে পারবেন ফুটবলপ্রেমীরা। খেলা দেখার টিকিট থাকলে তবেই স্টেডিয়াম চত্বরে বিদেশি নাগরিকেরা বিয়ার কিনতে পারবেন। এক জন চার গ্লাসের বেশি বিয়ার কিনতে পারবেন না। সম্ভাব্য অশান্তি এড়াতেই বিয়ার পানের ক্ষেত্রেও সীমা বেঁধে দেওয়া হয়। কিন্তু রাজপরিবারের নতুন দাবিতে সেই ব্যবস্থাও বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

এই পরিস্থিতিতে নিজের প্রস্তাব নিয়ে উপস্থিত জেমস। তিনি জানিয়েছেন, তাঁর পানশালায় এক বোতল বিয়ারের জন্য খরচ করতে হবে ভারতীয় মুদ্রায় প্রায় ১,২০০ টাকা। কিন্তু যদি কেউ একসঙ্গে ছ’বোতল কেনেন, তা হলে খরচ অনেকটা কম। প্রায় ৪০০০ টাকায় হয়ে যাবে বিয়ার পান। কাতারে স্টেডিয়ামের বাইরে বিয়ার কিনতে গেলে যে খরচ করতে হবে তার থেকে কম দামে বিয়ার পাওয়া যাবে জেমসের পানশালায়।

জেমসের প্রস্তাবে সব থেকে বেশি আনন্দ পেয়েছেন ইংল্যান্ডের সমর্থকরা। সে দেশের প্রায় ৪০০ সমর্থক জেমসের পানশালায় আগামী ১৫ দিনের জন্য আগে থেকে নাম লিখিয়ে নিয়েছেন। সাধারণত আগে গেলে তাঁর পানশালায় আগে মদ্যপান করা যায়। কিন্তু যদি পরে জায়গা না পাওয়া য়ায় তাই আগে থেকেই নাম লিখিয়ে রেখেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন