FIFA World Cup 2022

বিশ্বকাপে খেলছেনই না! অথচ দল বিশ্বকাপ জিতলে ট্রফি তুলবেন এক ফুটবলার, কী ভাবে?

বিশ্বকাপে খেলতে পারছেন না তিনি। কিন্তু তাঁর দল যদি বিশ্বকাপ জেতে তা হলে সতীর্থদের সঙ্গে তিনিও বিশ্বকাপের ট্রফি তুলবেন। পাবেন চ্যাম্পিয়নের পদক। কী ভাবে এটা সম্ভব?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ২০:৫২
Share:

এ বারের বিশ্বকাপ হচ্ছে কাতারে। এই প্রথম মধ্যপ্রাচ্য়ের কোনও দেশে ফুটবল বিশ্বকাপ হচ্ছে। —ফাইল চিত্র

ফ্রান্সের হয়ে বিশ্বকাপ খেলতে পারছেন না করিম বেঞ্জেমা। কিন্তু যদি ফ্রান্স বিশ্বকাপ জেতে তা হলে দলের সঙ্গে ট্রফি তুলবেন তিনি। পাবেন বিশ্বকাপ চ্যাম্পিয়নের পদকও।

Advertisement

কিন্তু কেন?

৩৪ বছরের এই স্ট্রাইকার ফ্রান্সের প্রাথমিক দলে ছিলেন। তাঁকে সামনে রেখেই দল সাজিয়েছিলেন দিদিয়ের দেশঁ। কিন্তু বিশ্বকাপ শুরু হওয়ার আগেই অনুশীলনে উরুতে চোট পেয়েছিলেন বেঞ্জেমা। চোটে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর পরিবর্তে কোনও ফুটবলার দলে নেননি দেশঁ। তাই তিনি এখনও বিশ্বকাপের দলের সদস্য। সেই কারণে যদি ফ্রান্স বিশ্বকাপ জেতে তা হলে দলের বাকিদের সঙ্গে তিনিও ট্রফি তুলবেন।

Advertisement

দেশ ও ক্লাবের হয়ে দুরন্ত খেলার জন্য এ বার বালঁ দ্যর পেয়েছেন বেঞ্জেমা। তিনিই প্রথম ফুটবলার যিনি বালঁ দ্যর পাওয়ার পর সেই বছরই বিশ্বকাপ খেলতে পারছেন না। ফ্রান্স ফুটবল ফেডারেশন জানিয়েছে, বেঞ্জেমার চোট সারতে তিন সপ্তাহ সময় লাগবে। তাঁকে নিয়ে কোনও ঝুঁকি নিতে চায়নি তারা।

এ বারের বিশ্বকাপে ভাল ফর্মে রয়েছে ফ্রান্স। গ্রুপ পর্বের দু’টি ম্যাচই জিতেছে তারা। ইতিমধ্যেই বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে ফ্রান্স। দলের ফুটবলাররা যা ফর্মে রয়েছেন তা আশা জোগাচ্ছে দেশঁকে। পর পর দু’বার বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছেন তিনি। আর ফ্রান্স যদি বিশ্বকাপ জেতে তা হলে ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে দেখা যাবে বেঞ্জেমাকে। সতীর্থদের সঙ্গে উল্লাসে মাতবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন