FIFA World Cup 2022

বিশ্বকাপে নজর কাড়ছেন মরক্কোর হাকিমি, কম জনপ্রিয় নন তাঁর স্ত্রীও, কে তিনি?

সেমিফাইনালে প্রতিপক্ষ ফ্রান্স। মরক্কোর ফুটবলার হাকিমির স্ত্রী কিন্তু মরক্কোর সমর্থক নন। স্বামীর ভাল পারফরম্যান্সে খুশি হলেও বিশ্বকাপ নিয়ে আগ্রহ হারিয়েছেন স্পেনের অভিনেত্রী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৫:৩১
Share:

ফ্রান্সের বিরুদ্ধে সেমিফাইনালেও মরক্কোর অন্যতম ভরসা হাকিমি। ছবি: টুইটার।

মরক্কোকে বলা হচ্ছে কাতার বিশ্বকাপের বিস্ময়। স্পেন, বেলজিয়াম, কানাডা, পর্তুগালের মতো দলকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে উত্তর আফ্রিকার এই দেশ। মরক্কোর ঐতিহাসিক সাফল্যের অন্যতম নায়ক আশরাফ হাকিমি। ফুটবলের মতোই রঙিন তাঁর ব্যক্তিগত জীবনও।

Advertisement

সেমিফাইনালে প্রতিপক্ষ ফ্রান্স। হাকিমির উপর দায়িত্ব থাকবে কিলিয়ন এমবাপেকে আটকানোর। প্যারিস সঁ জারমঁ-তে এমবাপের সঙ্গেই খেলেন মরক্কোর নির্ভরযোগ্য ডিফেন্ডার। প্রায় সমবয়সি হওয়ায় দু’জনের বন্ধুত্বও ঘনিষ্ঠ। সেমিফাইনালে মরক্কোর ফুটবলপ্রেমীরা তাকিয়ে থাকবেন হাকিমির দিকে। তাঁর দিকে তাকিয়ে থাকবেন আরও এক জন। তিনি হিবা আবুক। স্পেনের জনপ্রিয় অভিনেত্রী হিবাকে বিশ্বের অন্যতম সুন্দরী অভিনেত্রী বলা হয়। তাঁর আরও একটি পরিচয় রয়েছে। তিনি হাকিমির স্ত্রী। বয়সে ১২ বছরের বড় অভিনেত্রীকে বিয়ে করেছেন ২৪ বছরের হাকিমি।

মরক্কোর ডিফেন্ডারের জন্ম, বেড়ে ওঠা সব কিছুই মাদ্রিদে। তাঁর বাবা-মা উন্নত জীবনের খোঁজে স্পেনে চলে গিয়েছিলেন মরক্কো ছেড়ে। সাত বছর বয়সে হাকিমি যোগ দিয়েছিলেন রিয়াল মাদ্রিদের অ্যাকাডেমিতে। ২০২০ পর্যন্ত তিনি ছিলেন রিয়ালের ফুটবলার। স্পেনের ফুটবলে যথেষ্ট জনপ্রিয় তিনি। যদিও স্পেনের বদলে তিনি আন্তর্জাতিক ফুটবলের জন্য বেছে নিয়েছেন মরক্কোকে।

Advertisement

হিবার জন্মও তাঁর মতো মাদ্রিদে। তিনিও স্পেনীয় বংশোদ্ভূত নন। তাঁর বাবা তিউনিশিয়া এবং মা লিবিয়ার। দু’বছর প্রেমের পর ২০২০ সালে হাকিমিকে বিয়ে করেন হিবা। তাঁদের দুই পুত্রসন্তান রয়েছে। হিবার সঙ্গে হাকিমির সম্পর্কের অন্যতম যোগসূত্র তাঁদের দু’জনেরই শিকড় আফ্রিকায়। প্রথম দেখা প্যারিসে হলেও সম্পর্কের শুরুর সময় হাকিমি থাকতেন জার্মানিতে। লোনে বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে খেলতেন। ফুটবলের ব্যস্ততার জন্য মাদ্রিদে বেশি আসতে পারতেন না। সে সময় নিজের পেশাগত ব্যস্ততা সামলে হিবাই জার্মানিতে গিয়ে দেখা করতেন হাকিমির সঙ্গে। ২০২১ সাল থেকে প্যারিস সঁ জারমঁ-তে খেলছেন হাকিমি। স্ত্রী, সন্তানদের নিয়ে তিনি এখন প্যারিসেই থাকেন।

হাকিমির স্ত্রী হিবা স্পেনের জনপ্রিয় অভিনেত্রী। ছবি: টুইটার।

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে নিজের জন্মভূমিকে হারানোর পর সেমিফাইনালে তাঁর সামনে ফ্রান্স। দু’দেশের ফুটবলপ্রেমীরাই পছন্দ করেন তাঁকে। তবু বিশ্বকাপের আসরে হাকিমির চিন্তা শুধু মাতৃভূমিকে নিয়ে। এ ক্ষেত্রে হিবা কিন্তু সম্পূর্ণ ভাবে স্বামীর পাশে নেই। বিশ্বকাপ থেকে স্পেন বিদায় নেওয়ায় তাঁর মনখারাপ। তিনি স্পেনের সমর্থক। মরক্কোর কাছে হেরে ছিটকে গিয়েছে স্পেন। সেমিফাইনালে মরক্কোকে সমর্থন না করলেও হিবা চান ভাল খেলুন হাকিমি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন