Olivier Giroud

বিশ্বকাপে নজির জিহুর! পোল্যান্ডের বিরুদ্ধে গোল করে অঁরির রেকর্ড ভাঙলেন ফরাসি ফুটবলার

ফ্রান্সের হয়ে নজির গড়লেন অলিভিয়ের জিহু। বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের বিরুদ্ধে গোল করে থিয়েরি অঁরিকে টপকে গেলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ০৯:৫১
Share:

পোল্যান্ডের বিরুদ্ধে ফ্রান্সের প্রথম গোল করেন জিহু। গোল করে উচ্ছ্বাস ফরাসি স্ট্রাইকারের। ছবি: রয়টার্স

বিশ্বকাপে ফ্রান্সের হয়ে নজির গড়লেন অলিভিয়ের জিহু। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গোল দিয়ে বিশ্বকাপে গোল করা সব থেকে বেশি বয়সি ফুটবলার হয়েছিলেন। এ বার ফ্রান্সের হয়ে সব থেকে বেশি গোলের মালিক হলেন তিনি। ভাঙলেন থিয়েরি অঁরির রেকর্ড।

Advertisement

এত দিন ফ্রান্সের হয়ে সব থেকে বেশি গোলের নজির ছিল অঁরির। ৫১টি গোল করেছিলেন তিনি। পোল্যান্ডের বিরুদ্ধে গোল করে সেই নজির ভাঙলেন তিনি। ফ্রান্সের হয়ে এখনও পর্যন্ত ৫২টি গোল করে ফেলেছেন জিহু। পোল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে ফ্রান্স। অর্থাৎ, জিহুর গোলসংখ্যা আরও বাড়তে পারে।

পোল্যান্ডের বিরুদ্ধে প্রথমার্ধের বিরতির ঠিক আগে জিহুর গোলে এগিয়ে যায় ফ্রান্স। বক্সের মধ্যে জিহুকে বল দেন এমবাপে। বাঁ পায়ের শটে শেজনিকে পরাস্ত করে গোল করেন জিহু। এ বারের বিশ্বকাপে এটি তাঁর তৃতীয় গোল।

Advertisement

এ বারের বিশ্বকাপে বিশ্বচ্যাম্পিয়নের মতোই খেলছে ফ্রান্স। পোল্যান্ডের বিরুদ্ধে ৩-১ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছে দিদিয়ের দেশঁর দল। জিহু ছাড়া ফ্রান্সের হয়ে বাকি দু’টি গোল করেছেন কিলিয়ান এমবাপে। ৭৪ মিনিটে প্রথম গোল করেন তিনি। জিহু বল বাড়ান ডান প্রান্তে থাকা দেম্বেলেকে। অরক্ষিত জায়গায় থাকা এমবাপেকে বল দেন তিনি। নিজের সময় নিয়ে ডান পায়ের জোরালো শটে শেজনিকে পরাস্ত করেন এমবাপে।

খেলার অতিরিক্ত সময়ে আরও একটি গোল করেন এমবাপে। এ বার থুরামের কাছ থেকে পাস পেয়ে বলের নিয়ন্ত্রণ রেখে বক্সে ঢোকেন এমবাপে। তার পরে ডান পায়ের বাঁক-খাওয়ানো শটে বল জালে জড়িয়ে দেন তিনি। এ বারের বিশ্বকাপে ৫টি গোল হয়ে গেল এমবাপের। সোনার বুটের দৌড়ে সবার আগে তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন