FIFA World Cup 2022

বিশ্বকাপে সোনার বুটের দাবিদার কারা? মেসি, রোনাল্ডো, নেমার লড়াইয়ে কোথায় রয়েছেন?

বিশ্বকাপে সব থেকে বেশি গোল করলে সোনার বুট দেওয়া হয়। সেই পুরস্কারের দৌড়ে রয়েছেন অনেকেই। যে গোলরক্ষক সব চেয়ে বেশি গোল বাঁচান তিনি সোনার গ্লাভস পান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৬:৫৬
Share:

এ বারের বিশ্বকাপে সব থেকে বেশি গোল করতে পারেন কোন ফুটবলার? ছবি: রয়টার্স

কাতার বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটছেই। কখনও আর্জেন্টিনা, জার্মানির মতো দল হেরে যাচ্ছে, কখনও আবার ইংল্যান্ডের মতো দল আটকে যাচ্ছে আমেরিকার বিরদ্ধে। এশিয়ার দেশগুলির দাপট তো রয়েইছে। এর মাঝে বেশ কিছু ম্যাচে একাধিক গোল দেখা গিয়েছে। বিশ্বকাপে সব থেকে বেশি গোল করলে সোনার বুট দেওয়া হয়। সেই পুরস্কারের দৌড়ে রয়েছেন অনেকেই।

Advertisement

এখনও পর্যন্ত সব থেকে বেশি গোল করেছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে এবং ইকুয়েডরের এন্নের ভ্যালেন্সিয়া। দু’জনেই তিনটি করে গোল করেছেন। দু’টি করে গোল করেছেন অনেক ফুটবলার। সেই তালিকায় রয়েছেন লিয়োনেল মেসি (আর্জেন্টিনা), বুকায়ো সাকা (ইংল্যান্ড), ফেরান টরেস (স্পেন), মেহদি তারেমি (ইরান), অলিভিয়ের জিরু (ফ্রান্স), রিচার্লিসন (ব্রাজিল), কডি গাকপো (নেদারল্যান্ডস) এবং আন্দ্রেজ ক্রামারিক (ক্রোয়েশিয়া)।

প্রথম ম্যাচে একটি গোল করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দ্বিতীয় ম্যাচে গোল পাননি। এখনও পর্যন্ত একটি গোলই এসেছে তাঁর পা থেকে। নেমার প্রথম ম্যাচে ভাল খেললেও গোল পাননি। চোট পেয়ে গ্রুপ পর্বে তাঁর আর খেলার সম্ভাবনা নেই। এমন অবস্থায় রোনাল্ডো এবং নেমার একটু পিছিয়েই গিয়েছেন এই তালিকা। কিন্তু পরের ম্যাচগুলিতে গোল করে এই তালিকায় ঢুকে পড়ার সুযোগ রয়েছে তাঁদের।

Advertisement

বিশ্বকাপে যে গোলরক্ষক সবচেয়ে বেশি গোল বাঁচান তিনি সোনার গ্লাভস পান। সেই তালিকায় এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন ভঞ্জ মিলিঙ্কোভিচ-স্যাভিচ। সার্বিয়ার গোলরক্ষক ১২টি গোল বাঁচিয়েছেন। সুইৎজ়ারল্যান্ডের গোলরক্ষক ইয়ান সোমের ৯টি গোল বাঁচিয়ে দ্বিতীয় স্থানে। ৮টি করে গোল বাঁচিয়েছেন পোল্যান্ডের ওজ়সিয়েচ শেজিনি, জাপানের শুইচি গন্ডা এবং কানাডার মিলান বোরজা। এঁদের কাছে সুযোগ রয়েছে সোনার গ্লাভস পাওয়ার।

প্রতিটি দল এখনও পর্যন্ত মাত্র দু’টি করে ম্যাচ খেলেছে। অনেক দলের এখনও বেশ কিছু ম্যাচ বাকি। শেষে গিয়ে এই তালিকা পাল্টে যেতেও পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement