Mario Zagallo Death

চার বারের বিশ্বকাপজয়ী ফুটবলারের জীবনাবসান, ৯২ বছর বয়সে মৃত্যু পেলের সতীর্থ জাগালোর

ফুটবলার এবং কোচ হিসাবে চার বার বিশ্বকাপ জিতেছিলেন ব্রাজিলের মারিয়ো জাগালো। ইনস্টাগ্রাম পোস্টে তাঁর মৃত্যুর খবর জানানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১০:৩২
Share:

মারিয়ো জাগালো। ছবি: ইনস্টাগ্রাম।

৯২ বছর বয়সে জীবনাবসান মারিয়ো জাগালোর। ফুটবলার এবং কোচ হিসাবে চার বার বিশ্বকাপ জিতেছিলেন ব্রাজিলের এই ফুটবলার। জাগালোর ইনস্টাগ্রাম পোস্টে তাঁর মৃত্যুর খবর জানানো হয়েছে।

Advertisement

ফুটবলার এবং কোচ হিসাবে বিশ্বকাপ জয়ের রেকর্ড প্রথম জাগালোই গড়েছিলেন। ১৯৫৮ এবং ১৯৬২ ফুটবলার হিসাবে ব্রাজিলকে বিশ্বকাপ জিতিয়েছিলেন তিনি। ১৯৭০ সালে কোচ হিসাবে বিশ্বকাপ জিতিয়েছিলেন ব্রাজিলকে। মাত্র ৩৮ বছর বয়সে কোচ হিসাবে বিশ্বকাপ জিতেছিলেন তিনি। বিশ্বকাপজয়ী দ্বিতীয় কনিষ্ঠতম কোচ জাগালো। ১৯৯৪ সালে ব্রাজিলের বিশ্বকাপজয়ী দলের সহকারী ম্যানেজার ছিলেন তিনি।

পেলের মৃত্যুর পর ১৯৫৮ সালের বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের শেষ জীবিত ফুটবলার ছিলেন জাগালো। শনিবার তাঁর মৃত্যুর খবর জানিয়ে একটি পোস্টে লেখা হয়, “দুঃখের সঙ্গে জানানো হচ্ছে, বিশ্বকাপজয়ী মারিয়ো জাগালো প্রয়াত। তিনি পরিবারকে অসম্ভব ভালবাসতেন। তাঁর মৃত্যুতে আমরা শোকাহত। তাঁর সঙ্গে কাটানো প্রতিটা সময় উপভোগ করেছি আমরা।”

Advertisement

জাগালোর জন্ম ১৯৩১ সালে। তিনি সেনাবাহিনীতেও যোগ দিয়েছিলেন। ১৯৫০ সালের বিশ্বকাপে মারাকানা স্টেডিয়ামে রক্ষী হিসাবে উপস্থিত ছিলেন ১৯ বছরের জাগালো। ৮ বছর পর তিনিই ব্রাজিলকে বিশ্বকাপ এনে দেন পেলের সতীর্থ হিসাবে খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন