Kolkata Derby

কলকাতা লিগে ডার্বি না খেলার শাস্তি পেল মোহনবাগান, প্রাপ্তি ইস্টবেঙ্গলের

৩০ নভেম্বর কলকাতা লিগের ডার্বি ছিল। কিন্তু সেই ম্যাচ খেলতে যায়নি মোহনবাগান। যদিও ইস্টবেঙ্গল পৌঁছে গিয়েছিল খেলার জন্য। কিন্তু মোহনবাগান না আসায় ইস্টবেঙ্গলকে জয়ী ঘোষণা করা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ২১:১৫
Share:

৩০ নভেম্বর কলকাতা লিগে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে না খেলার শাস্তি পেল মোহনবাগান। —ফাইল চিত্র।

মোহনবাগানের বাড়তি ২ পয়েন্ট কেটে নিল আইএফএ। কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে খেলার জন্য মাঠে নামেনি সবুজ-মেরুন। সেই কারণে ইস্টবেঙ্গল তিন পয়েন্ট পেয়েছে। মোহনবাগানের ২ পয়েন্ট কেটে নিয়েছে আইএফএ। বাংলার ফুটবল সংস্থাকে না জানিয়ে ম্যাচ বয়কট করার শাস্তি হিসাবে এই পয়েন্ট কাটা হয়েছে।

Advertisement

এই পয়েন্ট কাটার ফলে যদিও কলকাতা লিগের লিগ তালিকায় প্রভাব পড়েনি। চ্যাম্পিয়ন হয়েছে মহামেডান স্পোর্টিং ক্লাব। শুক্রবার আইএফএ অফিসে প্রিমিয়ার ও প্রথম ডিভিশন লিগ কমিটির সভায় এই ঘোষণা করা হয়। ওই সভায় এই বছরের রানার্স আপ হিসেবে ইমামি ইস্টবেঙ্গল এফসির নাম ঘোষণা করা হয়েছে।

কলকাতা ডার্বি ছিল ৩০ নভেম্বর। সে দিন নৈহাটি স্টেডিয়ামে ইস্টবেঙ্গল উপস্থিত থাকলেও যায়নি মোহনবাগান। ম্যাচ রেফারি এক ঘণ্টা অপেক্ষা করার পর ইস্টবেঙ্গলকে ওয়াকওভার দিয়ে দিয়েছিলেন। ফলে না খেলেই তিন পয়েন্ট পেয়ে গিয়েছিল ইস্টবেঙ্গল। সে দিন আইএফএ সচিব অনির্বাণ দত্ত বলেছিলেন, “নিয়মমতোই ইস্টবেঙ্গল ওয়াকওভার পেয়েছে। তিন পয়েন্টও ওদের। মোহনবাগানকে কোনও শাস্তি দেওয়া হবে কি না এটা আইএফএ-র কমিটি ঠিক করবে।” সেই শাস্তিই ঠিক হল বৃহস্পতিবার।

Advertisement

অন্য দিকে, অবনমন হল ক্যালকাটা ফুটবল ক্লাব, ওয়েস্টবেঙ্গল পুলিশ স্পোর্টিং ক্লাব, এফসিআই এবং ডালহৌসি এসি। এই বৈঠকের পাশাপাশি এ দিন প্লেয়ার স্ট্যাটাস কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। এই দু'টি বৈঠকে দুই কমিটির সদস্যেরা ছাড়া উপস্থিত ছিলেন আইএফএ সচিব অনির্বাণ দত্ত, সহ সভাপতি সৌরভ পাল, সহ সচিব সুফল রঞ্জন গিরি, নজরুল ইসলাম ও রাকেশ ঝাঁ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন