Qatar World Cup 2022

Qatar 2022: ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, স্পেনের সঙ্গে টক্কর ভারতের, ‘খেলা হবে’ কাতারে

ফুটবল বিশ্বকাপের প্রায় ২৪ হাজার টিকিট এর মধ্যেই পকেটে পুরে ফেলেছেন ভারতীয়রা। ফিফার আশা, দর্শক সংখ্যায় প্রথম ১০টি দেশের মধ্যে থাকবে ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৪:০৬
Share:

ফুটবল বিশ্বকাপের ট্রফি। ছবি: টুইটার।

বিশ্বকাপ ফুটবল থেকে বহু দূরে ভারত। কিন্তু দূরে থাকতে নারাজ ভারতের ফুটবলপ্রেমীরা। কাতার বিশ্বকাপের প্রায় ২৪ হাজার টিকিট এর মধ্যেই সংগ্রহ করে ফেলেছেন তাঁরা। মাঠের বাইরের এই লড়াইয়ে ভারত ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে প্রথম আটে।

Advertisement

কখনও ফুটবল বিশ্বকাপ খেলেনি ভারত। কিন্তু প্রতি বিশ্বকাপেই ভাল সংখ্যায় দেখা যায় ভারতের ফুটবলপ্রেমীদের। কেউ ব্রাজিল, কেউ আর্জেন্টিনা, কেউ বা জার্মানিকে সমর্থন করতে বিশ্বকাপের গ্যালারি ভর্তি করেন। নিজের দেশকে সমর্থন করার সুযোগ না থাকলেও সেরা মানের ফুটবলের আকর্ষণে প্রতি বিশ্বকাপেই ছুটে যান তাঁরা। কাতারেও অন্যথা হচ্ছে না।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে ভারতীয়দের জন্য বরাদ্দ করা হয়েছিল ১৭ হাজার ৯৬২টি টিকিট। টিকিট প্রাপ্তির ক্ষেত্রে গত বিশ্বকাপে ভারতের স্থান ছিল প্রথম ২০টি দেশের মধ্যে। বিশ্বকাপ না খেলা দেশগুলির মধ্যে ভারতের স্থান ছিল তৃতীয়। অতীতের সেই রেকর্ডকে ছাপিয়ে যাচ্ছে কাতার বিশ্বকাপ। কাতারের স্টেডিয়ামগুলির গ্যালারিতে হাজির থাকবেন ২৪ হাজারের বেশি ভারতীয় ফুটবলপ্রেমী। ভারত থেকে দোহা-সহ কাতারের বিভিন্ন শহরের দূরত্ব বিমানে পাঁচ ঘণ্টা মতো। কাতারের সঙ্গে ভারতীয়দের যোগাযোগও বেশি। তাই কাতার বিশ্বকাপ নিয়ে ভারতীয় আগ্রহও একটু বেশি অন্য বারের তুলনায়।

Advertisement

এখনও পর্যন্ত বিশ্বকাপ ফুটবলের ২৩ হাজার ৫৭৩টি টিকিট কিনেছেন ভারতীয়রা। এই সংখ্যা আরও বাড়বে বলেই আশা করা হচ্ছে। ফিফার এক মুখপাত্র বলেছেন, ‘‘আমরা নিশ্চিত করে বলতে পারি, দর্শক সংখ্যার বিচারে ভারত এ বারের বিশ্বকাপে প্রথম ১০টি দেশের মধ্যেই থাকবে। টিকিট বিক্রির গতিপ্রকৃতি দেখে তেমনই মনে হচ্ছে।’’

প্রথম দু’দফায় প্রায় ১৮ লক্ষ টিকিট বিক্রি করা হয়েছে। আয়োজক কাতারের ফুটবলপ্রেমীদের হিসাবের বাইরে রাখলে বিশ্বকাপের টিকিট সংগ্রহের নিরিখে এগিয়ে রয়েছে কানাডা, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ভারত, সৌদি আরব, স্পেন, আরব আমিরশাহি এবং আমেরিকা। এখনও পর্যন্ত টিকিট কেনার দৌড়ে ভারতের স্থান বিশ্বে সপ্তম।

আগামী মঙ্গলবার আরও দু’লক্ষ টিকিট বিক্রির জন্য বাজারে ছাড়বে ফিফা। গ্রুপ পর্বের ম্যাচগুলির মধ্যে আর্জেন্টিনা-মেক্সিকো এবং ইংল্যান্ড-আমেরিকা ম্যাচের টিকিটের চাহিদা সবথেকে বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন