Asian Games

রোনাল্ডোর সতীর্থের জোড়া গোলে ছুটি সুনীলদের, এশিয়ান গেমস থেকে বিদায় ভারতীয় ফুটবল দলের

সৌদি প্রো লিগে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সতীর্থ তিনি। খেলেন আল নাসেরে। সেই মহম্মদ খালিল মারানের জোড়া গোলেই এ বারের মতো এশিয়ান গেমসে শেষ হয়ে গেল ভারতীয় ফুটবল দলের দৌড়। সুনীল ছেত্রীরা হারলেন ০-২ গোলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫২
Share:

সুনীল ছেত্রী। — ফাইল চিত্র।

সৌদি প্রো লিগে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সতীর্থ তিনি। খেলেন আল নাসেরে, যেখানে রোনাল্ডো ছাড়াও সাদিয়ো মানে, মার্সেলো ব্রোজোভিচের মতো সতীর্থ রয়েছে। সেই মহম্মদ খালিল মারানের জোড়া গোলেই এ বারের মতো এশিয়ান গেমসে শেষ হয়ে গেল ভারতীয় ফুটবল দলের দৌড়। সুনীল ছেত্রীরা হারলেন ০-২ গোলে। বিরাট ব্যবধানে ভারতের হারের যে সম্ভাবনা ছিল, তা হয়নি ঠিকই। প্রথমার্ধে সৌদি আরব গোলও করতে পারেনি। কিন্তু তাতে কোনও সমস্যা হয়নি।

Advertisement

দু’টি গোল করলেও গোটা ম্যাচে খেলেছে সৌদি আরবই। ভারতের বক্সে মুহুর্মুহু আক্রমণ করেছে তারা। ভারত নিজেদের অর্ধ থেকে কার্যত উপরে উঠতেই পারেনি। সৌদি আরবের ফুটবলারদের পায়েই ছিল বল। যে গতিতে সৌদিরা খেলেছে, তার সঙ্গে পাল্লাই দিতে পারেনি ভারত। দেখে মনে হয়েছে, এই ম্যাচে নিজেদের সেরাটা দিতে চায়নি তারা।

সৌদি আরবের আক্রমণ থামাতে ডিফেন্সে লোক বাড়িয়ে খেলছিল ভারত। পরিকল্পনা দ্রুত বুঝে গিয়ে লম্বা বলে ফাইনাল থার্ডে আক্রমণ করতে থাকে সৌদি আরব। এমনকি, দূর থেকে শট মারতে থাকে তারা। ভারতের গোলের নীচে ধীরজ সিংহ ছিলেন বলে খুব বেশি বিপদ হয়নি। ৬ মিনিটের মাথায় হাইতাম আসিরি ভারতের পেনাল্টি বক্সে ঢুকে পড়লেও তাঁর প্রচেষ্টা বাঁচিয়ে দেন ধীরজ। তার কিছু ক্ষণ পরেই সাদকে ট্যাকল করে ফেলে দেন অমরজিৎ সিংহ। ফলে গোল হয়নি।

Advertisement

আক্রমণ ভাগে দলকে নতুন কৌশলে খেলাচ্ছিলেন কোচ ইগর স্তিমাচ। রহিম আলি স্ট্রাইকারের বদলে খেলাচ্ছিলেন উইঙ্গার হিসাবে, যাতে তিনি বক্সে সুনীল ছেত্রীর উদ্দেশে বল ভাসাতে থাকেন। কিন্তু ভারত নিজেদের অর্ধ ছেড়ে উঠতেই পারছিল না। তাই গোলের সুযোগ খুব বেসি আসেনি। ১৪ মিনিটে ভারত প্রথম গোলে শট মারে। তিন ডিফেন্ডার আশেপাশে থাকা সত্ত্বেও ফাঁক খুঁজে গোলে শট মারেন সুনীল। কিন্তু তা ধরে নিতে সৌদি গোলকিপারের কোনও অসুবিধাই হয়নি।

২২ মিনিটের মাথায় মুসাব আল জুবেরের শট বারে লাগে। বক্সের বাইরে থেকে শট নিয়েছিলেন মুসাব। ধীরজ লাইনে থাকলেও গতিতে পরাস্ত হন। বল বারে লাগার পর বিপন্মুক্ত করেন ভারতের ডিফেন্ডাররা। প্রথমার্ধে বাকি সময়ে সৌদি আরবের আক্রমণ থামানোই কাজ ছিল ভারতের। বল নিয়ে তারা দু’-একবার উপরে উঠলেও কখনওই গোলের জায়গায় পৌঁছয়নি।

দ্বিতীয়ার্ধে সৌদি আর অপেক্ষা করেনি। ৫১ মিনিটেই গোল করে তারা। ডান দিকে মহম্মদ আবু আল সহমতের থেকে ভারতের বক্সে বল পান খালিল মারান। খালিল বল জালে জড়ান সহজেই। ছ’মিনিট পরে নিজের এবং দলের দ্বিতীয় গোল করেন মারান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন